Connect with us

Hi, what are you looking for?

Newsbd71Newsbd71

প্রবাস

আটকে আছেন হাজার হাজার প্রবাসী

আটকে আছেন হাজার হাজার প্রবাসী
আটকে আছেন হাজার হাজার প্রবাসী

নিউজবিডি৭১ ডেস্ক
ঢাকা : ক‌রোনাভাইরাস মহামারি প‌রি‌স্থি‌তি‌তে আন্তর্জাতিক রুটে বাণিজ্যিক বিমান চলাচল বন্ধ থাক‌ায় শুধু ব্রিটেন ও আমেরিকার অন্তত দশ হাজার প্রবাসী দে‌শে দীর্ঘদিন ধ‌রে আটকা প‌ড়েছেন।

ইউ‌রো‌পের বি‌ভিন্ন দে‌শের বিপুল সংখ‌্যক যাত্রীও‌ গন্ত‌ব্যে ফেরার অনিশ্চয়তায় দিন কাটাচ্ছেন। অনেক বৃদ্ধ ও অসুস্থ প্রবাসীর সঙ্গে আন‌া ওষুধ শেষ হ‌য়ে গে‌ছে। সন্তা‌নের জন‌্য চিকিৎসার জন্য সয়াদুধসহ অনেক ওষুধ তারা খুঁজে পাচ্ছেন না বাজারে।

ব্রিটেনসহ ইউ‌রো‌পের বি‌ভিন্ন দে‌শে লকডাউন শি‌থিল করা হ‌লেও শুধু বাণিজ্যিক বিমান চলাচল না থ‌াকায় গন্তব্যে ফিরতে না পারা বহু প্রবাসী চাকরি হারানোর ঝুঁকিতে র‌য়ে‌ছেন।

সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, ব্রিটেন-বাংলা‌দেশ রু‌টে ফ্লাইট প‌রিচালনাকারী ইত্তেহাদ, এমিরাত, টা‌র্কিশ এয়ারলাইন্সের পর সর্বশেষ গত ২৯ মা‌র্চের পর বিমান বাংলা‌দেশ এয়ারলাইন্সও এই রুটে ফ্লাইট বন্ধ ক‌রে দেয়। এতে করে প্রায় পাঁচ হাজার ব্রিটিশ নাগরিক ও দেশটির রেসিডেন্স পারমিটধারী স্থায়ী বাসিন্দা বাংলাদেশে আটকা পড়েন। এ পর্যন্ত ১২টি বিশেষ ফ্লাইট পরিচালনা করা হয়েছে আটকে পড়াদের ফিরিয়ে নেওয়ার জন্য। তবে এখ‌নও দেশে রয়ে গেছেন প্রায় তিন হাজা‌র। ব্রিটে‌নে স্বজন‌দের রে‌খে দে‌শে উদ্বিগ্ন অবস্থায় গৃহব‌ন্দি অবস্থায় দিন কাট‌ছে তাদের। ফির‌তে না পারায় ব্রিটিশ সরকা‌রের ঘো‌ষিত নাগ‌রিক‌দের জন‌্য আর্থিক সুযোগ-সু‌বিধা থে‌কেও ব‌ঞ্চিত হ‌চ্ছেন তারা।

লকডাউনে আটকে পড়া প্রবাসীরা চরম ভোগান্তিরও শিকার হচ্ছেন। মার্কিন দূতাবাসের ফেসবুক পেজে অনেকে অনুরোধ করছেন আরও কয়েকটি চার্টার্ড ফ্লাইট পরিচালনার জন্য। এখন পর্যন্ত মার্কিন দূতাবাস দেশটির নাগরিকদের ফিরিয়ে নেওয়ার জন্য ৬টি চার্টার্ড ফ্লাইটের ব্যবস্থা করেছে। সর্বশেষ ৫ জুন কাতার এয়ারওয়েজের একটি স্পেশাল ফ্লাইট ৪৬০ জন যাত্রী নিয়ে নিউ ইয়র্ক অবতরণ করে।

সৈয়দ ক‌রিম আহ‌মেদ না‌মে টা‌র্কিশ এয়ারলাই‌ন্সের একজন যাত্রী জানান, হাইক‌মিশ‌নে ফোন কর‌লে বলা হ‌চ্ছে ই-মেইলে যোগা‌যোগ কর‌তে। তি‌নি অভি‌যোগ ক‌রেন, এয়ারলাইন্সগু‌লোর কাছ থে‌কে প্রয়োজনীয় সহ‌যোগীতা পা‌ওয়া যাচ্ছে না। টা‌র্কিশ এয়ারও‌য়েজ তার ৩১ মা‌র্চের ফ্লাইট বা‌তিল করে। পরে তি‌নি একই এয়ারলাইন্সের পরবর্তী সম্ভাব‌্য ১৮ এপ্রিলের ফ্লাইটে টিকিট বু‌কিং দেন। ওই ফ্লাইটও বাতিল করে কর্তৃপক্ষ। ফির‌তি ফ্লাইটের টিকিটের অর্থ রিফান্ড চাই‌লে তা দেওয়া সম্ভব নয় বলে জানিয়ে দিয়েছে। তারা এজেন্টের সঙ্গে যোগা‌যো‌গের পরামর্শ দিয়েছে।

ব্রিটিশ সরকার ছাড়াও বিমান বাংলা‌দেশ এয়‌ারলাইন্স লন্ডন-ঢাকা রু‌টে এক‌টি রিটার্ন ফ্লাইট প‌রিচালনা ক‌রছে। সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, কর্তৃপক্ষ চাইছে আট‌কে পড়া প্রবাসী‌দের নিজ নিজ গন্ত‌ব্যে ফি‌রি‌য়ে দি‌তে। এজন‌্য তারা ইউরোপের বি‌ভিন্ন রু‌টে স্পেশাল ফ্লাইট প‌রিচালনার উদ্যোগ নি‌য়ে‌ছে। একই সঙ্গে ব্রিটেন আটকে পড়া বাংলাদেশিদের ফিরিয়ে আনারও উদ্যোগ নেওয়া হয়েছে।

নিউজবিডি৭১/এম কে / ২৩ জুন ২০২০

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ফেসবুকে ২৪ লক্ষের পরিবার

সর্বাধিক পঠিত

বাংলাদেশ

কালচার

সিলেটে বন্যা দুর্গতদের মাঝে ত্রাণ সহায়তা প্রদান করেছে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন ডে লাইফ সিল্ক ফাউন্ডেশন। সম্প্রতি নিজেদের স্বেচ্ছাসেবীদের নিয়ে সংগঠনটির প্রতিনিধিরা হাজির হয় সিলেটের...

কপিরাইট Ⓒ ২০১২-২০২১ নিউজবিডি৭১.নেট । সর্বস্বত্ব সংরক্ষিত। বাড়ী- ৪৯ (১ম তলা), রোড- ১২, সেক্টর-১১, উত্তরা মডেল টাউন, ঢাকা-১২৩০, বাংলাদেশ। প্রকাশক- মোহাম্মদ মানিক খান