নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন“ আনসার আল- ইসলাম”র দু’ সক্রিয় সদস্যকে রাজধানীর মিরপুরের পীরেরবাগ এলাকা থেকে গ্রেফতার করেছে র‍্যাপিড এ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব)।

গ্রেফতারকৃত দু’ জঙ্গি সদস্যরা হচেছ মোঃ সাজ্জাদ হোসেন ওরফে অপু (২২), জেলা- ময়মনসিংহ ও মোঃ তারেক মিয়া (১৯), জেলা- কিশোরগঞ্জ।

এসময় তাদের নিকট থেকে ‘‘আনসার আল ইসলাম’’এর বিভিন্ন ধরনের ৫ টি উগ্রবাদী বইসহ বিভিন্ন প্রমাণাদি জব্দ করা হয়।
র‍্যাব-৪ এর সহকারী পুলিশ সুপার (মিডিয়া অফিসার) মোঃ জিয়াউর রহমান চৌধুরী আজ মঙ্গলবার এসব তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, গত ৩০ মার্চ ২০২১ ইং তারিখে র‍্যাব -৪ এর সদস্যরা “আনসার আল-ইসলাম” এর এক জঙ্গী সদস্যকে গ্রেফতারের পর তার দেয়া প্রাপ্ত তথ্যের ভিত্তিতে গত সোমবার দিবাগত রাত পৌনে ১০টার দিকে গোপনে রাজধানীর মিরপুর মডেল থানার পীরেরবাগ এলাকায় তার সহযোগীদের ধরতে অভিযান চালায়। অভিযানকালে র‍্যাব সদস্যরা সেখান থেকে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন“ আনসার আল- ইসলাম” এর ২ জন সক্রিয় সদস্য’কে গ্রেফতার করে।

এ সময় তাদের নিকট থেকে ‘‘আনসার আল ইসলাম’’এর বিভিন্ন ধরনের ৫ টি উগ্রবাদী বইসহ বিভিন্ন প্রমাণাদি জব্দ করা হয়।প্রাথমিক জিজ্ঞাসাবাদে গ্রেফতারকৃতরা নিষিদ্ধ ঘোষিত সংগঠন‘‘ আনসার আল ইসলাম’’এর সদস্য বলে স্বীকারোক্তি প্রদান করে।

র‍্যাব-৪ এর সহকারী পরিচালক আরও জানান,  জঙ্গি সদস্য মোঃ সাজ্জাদ হোসেন অপু (২২)’কে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানায় যে, সে পেশায় এক জন ছাত্র এবং একটি বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান হতে এইচ এস সি সম্পন্ন করেছে।

“আনসার আল ইসলাম” এর সক্রিয় সদস্য হিসেবে সে “ আনসার আল ইসলাম” এর সদস্যদের সাথে নিয়মিত যোগাযোগ স্থাপনের পাশাপাশি অন্যদের উদ্ধুদ্ধ করণের জন্যে অনলাইনে বিভিন্ন উগ্রবাদী লেখালেখি ও ভিডিও প্রচার এবং নিয়মিত চাঁদা সংগ্রহ করে আসছিল।

মোঃ জিয়াউর রহমান চৌধুরী জানান, এছাড়া তার সহযোগী মোঃ তারেক মিয়া (১৯)’কে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়, সে ৬ষ্ঠ শ্রেণী পর্যন্ত পড়া শোনা করে একটি বেসরকারী কোম্পানীতে কাজ করতো। সে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন বেনামী আইডি ব্যবহার করে“আনসার আল ইসলাম” এর সদস্যের সাথে যোগাযোগ করত এবং “ আনসার আল ইসলাম” এর সদস্যদের নিয়ে অনলাইন ভিত্তিক কর্মপরিকল্পনাসহ উদ্ভুদ্ধ করণের জন্য বিভিন্ন বক্তব্য এবং উগ্রবাদী ভিডিও প্রচার করে আসছিল বলে স্বীকার করেছে।

গ্রেফতারকৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

 

 

এম আর