Connect with us

Hi, what are you looking for?

Newsbd71Newsbd71

লিড

আনারস নিয়ে বিপাকে চাষিরা,পিস ৪ টাকা

আনারস নিয়ে বিপাকে চাষিরা,পিস ৪ টাকা
আনারস নিয়ে বিপাকে চাষিরা,পিস ৪ টাকা

রাঙ্গামাটি : রাঙ্গামাটির নানিয়ারচর পাহাড়ে ভাঁজে ভাঁজে কৃষকরা আনারসের চাষ করেন। বছরের এই সময়টা চাষিদের জন্য আনন্দের সময়। কারণ বছরের এই সময় চাষিরা বাগান থেকে আনারস নিয়ে হাটে আসেন।

করোনার প্রভাবে সব কিছুই বন্ধ থাকায় আনারস নিয়ে বিপাকে পড়েছেন চাষিরা। একদিকে আনারস পেকে যাওয়া এবং অন্যদিকে দাম না পাওয়ায় হতাশ পাহাড়ের আনারস চাষিরা।

চৈত্র মাস থেকে শুরু হয়ে বর্ষার আগ পর্যন্ত আনারসের মৌসুম ধরা হয়। বাগানে আনারস পাকতে শুরু করেছে। চাষিরাও আনারস নিয়ে আসছেন বাজারে। তবে বাজারে আসলেও করোনা ঝুঁকির কারণে বাজারে ক্রেতা নেই। যারা আছেন, তারাও দাম দিচ্ছেন কম। এতে বিপাকে পড়েছেন চাষিরা।

আনারস বাগানের মালিক বলেন, আমার এ বছর ভালো ফলন হয়েছে। কিন্তু করোনাভাইরাসের জন্য আনারস বাজারে নিলেও বিক্রি করতে পারছি না। আনারস সব একসঙ্গে পেকে যাওয়ায় পড়েছি বিপদে। কারণ আনারস বেশিদিন রাখা যায় না। দ্রুত নষ্ট হয়ে যায়। তাই পাকা ফল ফেলে দিতে হচ্ছে।

দেশের বিভিন্ন জায়গায় আড়ৎ বন্ধ থাকার কারণে আগাম বাগান কিনে বিপাকে পড়েছেন ব্যবসায়ীরা।

রাঙ্গামাটি কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক পবন কুমার চাকমা বলেন, প্রতি বছরের মতো এবারও পাহাড়ে আনারসের ভালো ফলন হয়েছে। এ বছর জেলায় ২১২৫ হেক্টর জমিতে ৬০ হাজার মেট্রিক টন আনারস উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

নিউজবিডি৭১/এম কে/৮ মে ২০২০

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ফেসবুকে ২৪ লক্ষের পরিবার

বাংলাদেশ

ইসলাম

নূর হোসাইন: জামিয়াতুন নূর আল কাসেমিয়ার আরবী সাহিত্য বিভাগের উদ্যোগে আরবি দেওয়ালিকা ‘আন-নূর’ প্রকাশিত হয়েছে। শনিবার (১৮ ডিসেম্বর) বিকাল ৫টায় আনুষ্ঠানিকভাবে দেয়ালিকার মোড়ক উন্মোচন...

কপিরাইট Ⓒ ২০১২-২০২১ নিউজবিডি৭১.নেট । সর্বস্বত্ব সংরক্ষিত। বাড়ী- ৪৯ (১ম তলা), রোড- ১২, সেক্টর-১১, উত্তরা মডেল টাউন, ঢাকা-১২৩০, বাংলাদেশ। প্রকাশক- মোহাম্মদ মানিক খান