Connect with us

Hi, what are you looking for?

Newsbd71Newsbd71

খেলা

ইংল্যান্ডের কষ্টার্জিত জয়, ফ্রান্সকে বাঁচাল এমবাপ্পে

নিউজ ডেস্ক : উয়েফা ন্যাশনস লিগের গ্রুপ পর্বের প্রথম ম্যাচে কষ্টার্জিত জয় পেয়েছে ইংল্যান্ড। অপরদিকে তরুণ তুর্কি কিলিয়ান এমবাপ্পের নৈপুণ্যে পূর্ণ তিন পয়েন্ট পেয়ে মাঠ ছেড়েছে বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্স। ২০১৬ সালের ইউরোতে চমক দেখানো আইসল্যান্ড এবার ন্যাশনস লিগের প্রথম ম্যাচেও প্রায় রুখে দিয়েছিল ইংল্যান্ডকে। দুই লাল কার্ডের ম্যাচে অন্তিম মুহূর্তের গোলে আইসল্যান্ডকে ১-০ গোলে হারিয়েছে গ্যারেথ সাউথগেটের শিষ্যরা।
ম্যাচের যোগ করা সময়ে পেনাল্টি থেকে জয়সূচক একমাত্র গোলটি করেছেন রাহিম স্টার্লিং। অবশ্য পেনাল্টি পেয়েছিল আইসল্যান্ডও। কিন্তু সেটা কাজে লাগাতে পারেনি। তাই হার এড়াতে পারেনি ২০১৮ বিশ্বকাপে রূপকথার জন্ম দেওয়া দেশটি। অবশ্য ৭০ মিনিটেই ১০ জনের দলে পরিণত হয়েছিল ইংল্যান্ড। এ সময় কাইল ওয়াকার দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন। ৮৯ মিনিটে আইসল্যান্ডের এসভেরিরও দ্বিতীয় হলুদ কার্ড দেখে মাঠ ছাড়েন। অবশ্য মাঠ ছাড়ার আগে দলের সর্বনাশটা করে যান তিনি। গোললাইনের সামনে হ্যান্ডবল করেন। সে কারণে রেফারি তাকে হলুদ কার্ড দেখায় আর ইংল্যান্ড পায় পেনাল্টি। ডান পায়ের নিচু শটে পেনাল্টি থেকে স্টার্লিং গোল করে এগিয়ে নেন ইংল্যান্ডকে। অবশ্য ভাগ্যদেবী সঙ্গে ছিল না আইসল্যান্ডের। ম্যাচের ৯০+৩ মিনিটের মাথায় পেনাল্টি পেয়েছিল তারাও। এ সময় আইসল্যান্ডের হোলমবার্টকে বক্সের মধ্যে ফাউল করেন ইংল্যান্ডের জোসেফ গোমেজ। রেফারি পেনাল্টির বাঁশি বাজান। কিন্তু পেনাল্টি থেকে গোল করতে পারেননি বিরকির বিজারনাসন। তিনি উত্তেজনায় বারের উপর দিয়ে মেরে দেন। তাতে সমতাও ফেরানো হয়নি তাদের। একরাশ হতাশা নিয়ে মাঠ ছাড়ে তারা।

এদিকে, সুইডেনের বিপক্ষে ১-০ গোলে জিতেছে ফ্রান্স। প্রতিপক্ষের মাঠে খেলতে গিয়ে খুব একটা সুবিধা করতে পারেনি বিজয়ীরা। পুরো ম্যাচে লক্ষ্যে মাত্র একটি শট করতে পেরেছে তারা। ম্যাচের ৪১ মিনিটে করা সেই শটে গোল করেই দলকে জয় এনে দেন এমবাপ্পে। এছাড়া অন্যান্য ম্যাচের মধ্যে ক্রোয়েশিয়াকে ৪-১ গোলে পর্তুগাল ও ডেনমার্ককে ২-০ গোলে হারিয়েছে বেলজিয়াম। একইদিনে বর্তমান বিশ্ব রানার আপ ক্রোয়েশিয়াকে ৪-১ গোলের বিশাল ব্যবধানে হারিয়েছে রোনালদোহীন পর্তুগাল। পায়ে ইনফেকশন হওয়ার কারণে এই ম্যাচ থেকে নিজেকে সরিয়ে নেন বিশ্বের অন্যতম সেরা এই খেলোয়াড়। তবে পরবর্তী ম্যাচে দেশের হয়ে নিজের ১০০তম গোলের মাইলফলক স্পর্শ করতে মাঠে নামবেন তিনি।

নিউজবিডি৭১/ এম কে / ৬ সেপ্টেম্বর ২০২০

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ফেসবুকে ২৪ লক্ষের পরিবার

বাংলাদেশ

বাংলাদেশ

গত দুই মাসের মধ্যে তিন দফা বন্যার কবলে পড়েছে সিলেট-সুনামগঞ্জ৷ তবে এবারের বন্যা ভয়াবহ রূপ নিয়েছে৷ সিলেটে কেন এত ঘন ঘন বন্যা? গবেষকরা বলছেন,...

কপিরাইট Ⓒ ২০১২-২০২১ নিউজবিডি৭১.নেট । সর্বস্বত্ব সংরক্ষিত। বাড়ী- ৪৯ (১ম তলা), রোড- ১২, সেক্টর-১১, উত্তরা মডেল টাউন, ঢাকা-১২৩০, বাংলাদেশ। প্রকাশক- মোহাম্মদ মানিক খান