Connect with us

Hi, what are you looking for?

Newsbd71Newsbd71

বিশ্ব

করোনাভাইরাস চোখ দিয়েও মানবদেহে ঢুকে যেতে পারে

করোনাভাইরাস চোখ দিয়েও মানবদেহে ঢুকে যেতে পারে
করোনাভাইরাস চোখ দিয়েও মানবদেহে ঢুকে যেতে পারে

নিউজবিডি৭১ডেস্ক
ঢাকা : করোনাভাইরাস নিয়ে গবেষণায় বেরিয়ে এসেছে চোখ দিয়েও মানবদেহে ঢুকে যেতে পারে । এই তথ্য বেরিয়ে এসেছে জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের স্কুল অব মেডিসিনের একদল গবেষকদের গবেষণায় ।

গবেষকদের মতে, করোনা চোখের মাধ্যমেও মানব শরীরে ঢুকতে পারে। চোখে এক ধরনের প্রোটিন থাকে। এটির নাম অ্যানজিওটেনসিন-কনভার্টিং এনজাইম-২ (এসিই-২)। এই এনজাইমটি করোনাভাইরাসের অনুকূলে কাজ করে। তারপর চোখ দিয়ে ঢুকে ছড়িয়ে পড়ে ফুসফুসে ও শ্বাসনালীতে। কারণ এই প্রোটিনটি শ্বাসনালী এবং ফুসফুসেও পাওয়া যায়।

হপকিন্স বিশ্ববিদ্যালয়ের গবেষণাপত্রটি লেখেছেন প্রধান গবেষক লিংগলি চাউ। গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে বায়োরেক্সসিভ নামক জার্নালে। লিংগলি চাউ বলেন, কনজেক্টিভাসহ ওকুলারের উপরের কোষগুলো করোনার সংক্রমণের পক্ষে সংবেদনশীল। করোনা মানবদেহে ঢুকার একটি পথ হতে পারে এগুলো।

গবেষণায় বলা হচ্ছে, যদি কোনো করোনা সংক্রমিত ব্যক্তির হাঁচি বা কাশি থেকে বের হওয়া জলকণাগুলো চোখের টিস্যুতে পৌঁছায় তবে রোগজীবাণু কোষগুলোতে অনুপ্রবেশ করা শুরু করতে পারে। এ কারণে চোখের মাধ্যমেও ছড়িয়ে পড়তে পারে করোনা।

গবেষকরা কভিড-১৯ রোগে আক্রান্ত হয়ে মারা যাননি এমন ১০ জন মানুষ নিয়ে গবেষণা করেছেন। তাদের চোখ পরীক্ষা করেছেন। আর সবার চোখের মধ্যেই এসিই-২ প্রোটিন খোঁজে পাওয়া যায়। চোখের কর্ণিয়াসহ চোখের পলকের ভিতরে এবং চোখের সাদা অংশে রয়েছে এই প্রোটিন।

চীনের উহানে যখন করোনা ব্যাপকভাবে ছড়াচ্ছিল তখন চিকিত্সকরা প্রথমে দাবি করেছিলেন, ভাইরাসটি চোখের মাধ্যমে ছড়িয়ে যেতে পারে। ডা. ওয়াং গুয়াংফা ওই সময় বলেছিলেন, করোনা থেকে সুরক্ষিত গগলস না পরার কারণে তিনি করোনায় আক্রান্ত হয়েছিলেন। আর এরপর জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের স্কুল অব মেডিসিনের গবেষকরা দাবি করছেন, করোনা চোখের মাধ্যমেও ছড়িয়ে পড়তে পারে।

সূত্র: নিউইয়র্ক পোস্ট।

নিউজবিডি৭১/এম কে/১২ মে ২০২০

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ফেসবুকে ২৪ লক্ষের পরিবার

বাংলাদেশ

ইসলাম

নূর হোসাইন: জামিয়াতুন নূর আল কাসেমিয়ার আরবী সাহিত্য বিভাগের উদ্যোগে আরবি দেওয়ালিকা ‘আন-নূর’ প্রকাশিত হয়েছে। শনিবার (১৮ ডিসেম্বর) বিকাল ৫টায় আনুষ্ঠানিকভাবে দেয়ালিকার মোড়ক উন্মোচন...

কপিরাইট Ⓒ ২০১২-২০২১ নিউজবিডি৭১.নেট । সর্বস্বত্ব সংরক্ষিত। বাড়ী- ৪৯ (১ম তলা), রোড- ১২, সেক্টর-১১, উত্তরা মডেল টাউন, ঢাকা-১২৩০, বাংলাদেশ। প্রকাশক- মোহাম্মদ মানিক খান