Connect with us

Hi, what are you looking for?

Newsbd71Newsbd71

রাজনীতি

করোনায় গরীব মানুষের পাশে নেই অধিকাংশ রাজনৈতিক দল

করোনায় গরীব মানুষের পাশে নেই অধিকাংশ রাজনৈতিক দল
করোনায় গরীব মানুষের পাশে নেই অধিকাংশ রাজনৈতিক দল

ঢাকা : ৪৪টি রাজনৈতিক দল নির্বাচন কমিশনের নিবন্ধিত । অনিবন্ধিত দল আছে অর্ধশতাধিক। বাংলাদেশে প্রায় শতাধিক রাজনৈতিক রয়েছে। কিন্তু করোনাভাইরাসের মহামারিতে অসহায় মানুষের পাশে নেই এদের বেশির ভাগ।

এখন পর্যন্ত মানুষকে খাদ্য সহায়তা দিয়ে যাচ্ছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি ও কয়েকটি বামপন্থী দল। এর বাইরে অধিকাংশ রাজনৈতিক দলের অসহায় মানুষের কল্যাণে কোনও কর্মসূচিই নেই। দলগুলো নেতারা বলেছেন, এই মুহূর্তে একটি মাত্র কাজ হচ্ছে দুস্থ-অসহায় মানুষদের মাঝে ত্রাণ বিতরণ করা। আর এই কাজটি করার দায়িত্ব হচ্ছে সরকারের। এরপর অর্থনৈতিকভাবে শক্তিশালী দলগুলো মানুষের পাশে দাঁড়াবে। আর বাংলাদেশে রাষ্ট্র ক্ষমতায় যেসব দলগুলো ছিল তারাই একমাত্র অর্থনৈতিকভাবে স্বাবলম্বী। এরপর অন্যদলগুলো তাদের আর্থিক অবস্থা অনুযায়ী কাজ করার চেষ্টা করছে। তবে তা প্রয়োজনের তুলনায় একেবারেই অপ্রতুল।

নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর মধ্যে বড় একটি অংশকে করোনা মহামহারিতে মানুষের পাশে দাঁড়াতে দেখা যায়নি। দলগুলোর নেতারা বলছেন, তাদের দল রাষ্ট্রীয় ক্ষমতায় ছিল না। দলের আর্থিক অবস্থাও ভালো না। ফলে ব্যক্তি উদ্যেগে যাদের সামর্থ্য আছে তারা কেউ কেউ মানুষের পাশে দাঁড়িয়েছেন।

ত্রাণ বিতরণে নিষ্ক্রিয় দলগুলোর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে- প্রগতিশীল গণতান্ত্রিক দল (পিডিপি), বিকল্পধারা বাংলাদেশ, ন্যাশনাল পিপলস্‌ পার্টি (এনপিপি), গণফ্রন্ট, বাংলাদেশ জাতীয় পার্টি, জাতীয় গণতান্ত্রিক পার্টি (জাগপা), বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট (মুক্তিজোট), বাংলাদেশ মুসলিম লীগ (বিএমএল),কৃষক শ্রমিক জনতা লীগ, বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ), বাংলাদেশ কংগ্রেস, বাংলাদেশ মুসলিম লীগ। এইদলগুলো কোনও ত্রাণ কার্যক্রম চোখে পড়েনি। এমনকি অন্যান্য দলগুলো ত্রাণ বিতরণ প্রেস রিলিজ দেওয়া হলেও এই দলগুলো এখন পর্যন্ত তা দেয়নি।

নিবন্ধিত রাজনৈতিক দলগুলোর মধ্যে কয়েকটি রাজনৈতিক দলের প্রধানরা নিজ-নিজ নির্বাচনি এলাকায় সীমিত পরিসরে কিছু ত্রাণ বিতরণ করেছেন। তারা বলেছেন, ব্যক্তিগত উদ্যোগে তো সারাদেশে ত্রাণ বিতরণ করা সম্ভব নয়। কারণ এখানে অর্থনৈতিক একটা বিষয়ে আছে। এই কাজটা করতে হবে সরকারকে। সরকারি ত্রাণ বিতরণ করতে হবে স্থানীয় প্রশাসনকে দিয়ে। না হলে ক্ষমতাসীন দলের লোকরাই লাভবান হবে, প্রকৃত দুস্থরা ত্রাণ পাবে না।

নিউজবিডি৭১/এম কে/ ৯ মে ২০২০

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ফেসবুকে ২৪ লক্ষের পরিবার

সর্বাধিক পঠিত

বাংলাদেশ

কালচার

সিলেটে বন্যা দুর্গতদের মাঝে ত্রাণ সহায়তা প্রদান করেছে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন ডে লাইফ সিল্ক ফাউন্ডেশন। সম্প্রতি নিজেদের স্বেচ্ছাসেবীদের নিয়ে সংগঠনটির প্রতিনিধিরা হাজির হয় সিলেটের...

কপিরাইট Ⓒ ২০১২-২০২১ নিউজবিডি৭১.নেট । সর্বস্বত্ব সংরক্ষিত। বাড়ী- ৪৯ (১ম তলা), রোড- ১২, সেক্টর-১১, উত্তরা মডেল টাউন, ঢাকা-১২৩০, বাংলাদেশ। প্রকাশক- মোহাম্মদ মানিক খান