Connect with us

Hi, what are you looking for?

Newsbd71Newsbd71

বাংলাদেশ

করোনা পরীক্ষার অনুমতি বেসরকারি হাসপাতালের

করোনা পরীক্ষার অনুমতি বেসরকারি হাসপাতালের
করোনা পরীক্ষার অনুমতি বেসরকারি হাসপাতালের

ঢাকা : বেসরকারি হাসপাতাল, ক্লিনিক অথবা ডায়াগনস্টিক সেন্টার সমূহের বহির্বিভাগে করোনা (কোভিড-১৯) শনাক্তকরণের অনুমতি দেয়া হয়েছে।

স্বাস্থ্য অধিদপ্তর থেকে জারিকৃত এক অফিস আদেশে এ সংক্রান্ত নির্দেশনা দেয়া হয়।

আদেশে বলা হয়, করোনা শনাক্তকরণে স্বাস্থ্য অধিদপ্তর হতে আন্তঃবিভাগে আরটি-পিসিআর পরীক্ষার অনুমতিপ্রাপ্ত বেসরকারি হাসপাতাল বা ডায়াগনস্টিকস সমূহকে বহির্বিভাগে শর্তসাপেক্ষে নমুনা সংগ্রহ ও কোভিড-১৯ পরীক্ষা নিজস্ব ল্যাবরেটরিতে করার অনুমতি দেয়া হয়েছে। আইপিসি নিশ্চিতকরণসহ আন্তঃবিভাগে ভর্তিকৃত রোগীদের ও বহির্বিভাগে সংযুক্ত বর্ণনা মোতাবেক উক্ত আরটি-পিসিআর পরীক্ষাটি করতে হবে।

সরকার নমুনা সংগ্রহ ও পরীক্ষার ক্ষেত্রে সর্বোচ্চ মূল্য ও নির্ধারণ করে দিয়েছে। নির্দেশনা অনুযায়ী আন্তঃবিভাগ ও বহির্বিভাগে নমুনা সংগ্রহ এবং পরীক্ষা বাবদ সর্বোচ্চ ৩৫০০ টাকা নেয়া যাবে। যেসব বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক সমূহে আরটি-পিসিআর পরীক্ষার মাধ্যমে কোভিড-১৯ শনাক্তকরণের সুবিধা নেই তাদের নমুনা সমূহ অনুমতিপ্রাপ্ত বেসরকারি হাসপাতাল ও ডায়াগনস্টিক সমূহে আলোচনার ভিত্তিতে পরীক্ষা করবে।

বাসায় গিয়ে নমুনা সংগ্রহ করার ক্ষেত্রেও সর্বোচ্চ মূল্য নির্ধারণ করা হয়েছে। সে ক্ষেত্রে যেসব বেসরকারি হাসপাতাল ও ক্লিনিক সমূহ বাসায় গিয়ে নমুনা সংগ্রহ করছে, সেসবের ক্ষেত্রে নমুনা সংগ্রহ বাবদ সর্বোচ্চ ১০০০ টাকা নেয়া যাবে।

এছাড়া অনুমতিপ্রাপ্ত বেসরকারী হাসপাতাল ও ডায়াগনস্টিকসমূহকে নিজস্ব ল্যাবরেটরিতে সম্পাদিত সকল পরীক্ষা সমন্বিত রিপোর্ট আবশ্যিকভাবে ল্যাব কল সেন্টার ও ডিএইচআইএস ২ তে প্রেরণ করতে হবে।

নিউজবিডি৭১/এম কে/ ২১ মে ২০২০

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ফেসবুকে ২৪ লক্ষের পরিবার

বাংলাদেশ

বাংলাদেশ

গত দুই মাসের মধ্যে তিন দফা বন্যার কবলে পড়েছে সিলেট-সুনামগঞ্জ৷ তবে এবারের বন্যা ভয়াবহ রূপ নিয়েছে৷ সিলেটে কেন এত ঘন ঘন বন্যা? গবেষকরা বলছেন,...

কপিরাইট Ⓒ ২০১২-২০২১ নিউজবিডি৭১.নেট । সর্বস্বত্ব সংরক্ষিত। বাড়ী- ৪৯ (১ম তলা), রোড- ১২, সেক্টর-১১, উত্তরা মডেল টাউন, ঢাকা-১২৩০, বাংলাদেশ। প্রকাশক- মোহাম্মদ মানিক খান