Connect with us

Hi, what are you looking for?

Newsbd71Newsbd71

সারাদেশ

চট্টগ্রামে বেসরকারি হাসপাতালে মিলছে না চিকিৎসা

চট্টগ্রামে বেসরকারি হাসপাতালে মিলছে না চিকিৎসা
চট্টগ্রামে বেসরকারি হাসপাতালে মিলছে না চিকিৎসা

চট্টগ্রাম : করোনা উপসর্গ থাকলেই চট্টগ্রামের কোনো বেসরকারি হাসপাতালে ভর্তি বা চিকিৎসা মিলছে না। শয্যা খালি না থাকার অজুহাতে কোনো রোগীর আইসিইউ সাপোর্ট লাগলে সেই রোগী নিশ্চিতভাবেই মৃত্যুবরণ করছে। গত এক সপ্তাহে চট্টগ্রামে আইসিইউ সাপোর্টের অভাবে কমপক্ষে ১৩ জন রোগীর মৃত্যু হয়েছে।

চট্টগ্রামের বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলোতে চিকিৎসা নিশ্চিত করার লক্ষ্যে গঠিত সার্ভেইল্যান্স টিম থেকে প্রাপ্ত তথ্যে জানা গেছে, নগরীর ২০টি বেসরকারি হাসপাতালের সর্বশেষ তথ্য মতে এসব হাসপাতালে দেড় হাজারের বেশি রোগী ভর্তির জন্য শয্যা রয়েছে। এসব শয‌্যায় বর্তমানে রোগী ভর্তি আছে প্রায় নয়শ’জন। শয‌্যা খালি আছে ছয়শ’র বেশি।

এছাড়া বেসরকারি হাসপাতালগুলোয় সব মিলিয়ে আইসিইউ আছে ১০০টি। এসব আইসিইউতে রোগী ভর্তি আছে সর্বোচ্চ ৩০ জন। এতগুলো শয‌্যা ও আইসিইউ খালি থাকলেও করোনার লক্ষণ থাকলেই কোনো হাসপাতালে রোগী ভর্তি কিংবা চিকিৎসা সেবা দিচ্ছে না বেসরকারি হাসপাতালগুলো।

এ প্রসঙ্গে চট্টগ্রামের বেসরকারি ক্লিনিক মালিক সমিতির সাধারণ সম্পাদক ডা. লিয়াকত আলী খান জানান, সবগুলো বেসরকারি হাসপাতাল সাধ্যমতো চিকিৎসা সেবা দিয়ে যাচ্ছে। বেসরকারি হাসপাতালগুলোয় সব মিলিয়ে ১০০টির মতো আইসিইউ থাকলেও অধিকাংশ আইসিইউ নষ্ট।

৫০ থেকে ৬০টি আইসিইউ ইউনিট সচল থাকলেও এগুলোর প্রত্যেকটিতে রোগী ভর্তি রয়েছেন। খালি না থাকায় নতুন রোগী আইসিইউতে ভর্তি করা যাচ্ছে না।

প্রতিটি হাসপাতালে করোনা ইউনিটে শয‌্যা থাকা সাপেক্ষে করোনা আক্রান্ত রোগীও ভর্তি করা হচ্ছে বলে দাবি করেন এই ক্লিনিক সমিতির নেতা।

বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলোতে চিকিৎসা নিশ্চিত করার লক্ষ্যে গঠিত সার্ভেইল্যান্স টিমের আহ্বায়ক চট্টগ্রামের অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মিজানুর রহমান জানান, বেসরকারি হাসপাতালগুলোয় রোগী ভর্তি এবং চিকিৎসা সেবা নিশ্চিত করার লক্ষ্যে বিভিন্ন হাসপাতাল থেকে তথ্য সংগ্রহ করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।

সর্বশেষ বৃহস্পতিবার (১১ জুন) বিকেলে জেলা প্রশাসন চট্টগ্রামের পক্ষ থেকে বেসরকারি হাসপাতাল ও ক্লিনিকগুলোতে কোভিড এবং নন-কোভিড স্বাস্থ্যসেবা পরিস্থিতি মনিটরিং করতে দুটি মোবাইল কোর্ট মনিটরিং অভিযান শুরু করেছে।

এদিকে বৃহস্পতিবার বিকেল পর্যন্ত চট্টগ্রামের আইসিইউ বেড সমৃদ্ধ দুটি বড় হাসপাতালেই কোনো আইসিইউ খালি নেই বলে জানা গেছে। এই শহরের প্রধান হাসপাতাল চট্টগ্রাম মেডিক‌্যাল কলেজ হাসপাতালে আইসিইউ ইউনিটে মোট বেড রয়েছে ১২টি। এর মধ্যে ব্যবহার উপযোগী সচল আছে ১০টি। এই ১০টি বেডেই রোগী চিকিৎসাধীন রয়েছেন। চট্টগ্রাম জেনারেল হাসপাতালে করোনা রোগীদের চিকিৎসায় ১০টি আইসিইউ রয়েছে। এগুলোর একটিও খালি নেই।

নিউজবিডি৭১/এম কে / ১১ জুন ২০২০

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ফেসবুকে ২৪ লক্ষের পরিবার

বাংলাদেশ

বাংলাদেশ

গত দুই মাসের মধ্যে তিন দফা বন্যার কবলে পড়েছে সিলেট-সুনামগঞ্জ৷ তবে এবারের বন্যা ভয়াবহ রূপ নিয়েছে৷ সিলেটে কেন এত ঘন ঘন বন্যা? গবেষকরা বলছেন,...

কপিরাইট Ⓒ ২০১২-২০২১ নিউজবিডি৭১.নেট । সর্বস্বত্ব সংরক্ষিত। বাড়ী- ৪৯ (১ম তলা), রোড- ১২, সেক্টর-১১, উত্তরা মডেল টাউন, ঢাকা-১২৩০, বাংলাদেশ। প্রকাশক- মোহাম্মদ মানিক খান