Connect with us

Hi, what are you looking for?

Newsbd71Newsbd71

লাইফস্টাইল

চুলেও কি করোনা বেঁচে থাকতে পারে?

চুলেও কি করোনা বেঁচে থাকতে পারে?
চুলেও কি করোনা বেঁচে থাকতে পারে?

লাইফস্টাইল ডেস্ক
ঢাকা : বিশ্বজুড়ে গবেষণা চলছে করোনাভাইরাস নিয়ে। ভাইরাসটি কীভাবে আচরণ করে গবেষকরা তা নিয়ে গবেষণা করছেন। কীভাবে সংক্রমিত হয় এবং এর প্রাথমিক লক্ষণগুলো সম্পর্কে আমরা বেশ কিছুটা জানি। ভাইরাসটি বিভিন্ন পৃষ্ঠে কতক্ষণ স্থায়ী হতে পারে সে সম্পর্কে এখনও উদ্বেগজনক প্রশ্ন রয়েছে। আমাদের সর্বোত্তম স্বাস্থ্যবিধি অনুসরণ করা সত্ত্বেও, আমাদের ভাইরাসে আমাদের আক্রান্ত করতে পারে।

দ্য ল্যানসেটে প্রকাশিত এক সমীক্ষায় দেখানো হয়েছে, এই ভাইরাস কাপড় ও স্টেইনলেস স্টিলে একদিন এবং প্লাস্টিকের উপর চারদিন থাকতে পারে। প্রয়োজনে বাইরেবের হলে এটি ভাইরাসের সংস্পর্শে আসার ঝুঁকিও বাড়ায়।

এটি যদি আপনার চুলে থাকে তবে কী হবে? এটি আমাদের চুলে কতক্ষণ বেঁচে থাকতে পারে? এই সংক্রমণের ঝুঁকি কমাতে আমরা কী করতে পারি?

চুলের উপর করোনাভাইরাস কতক্ষণ থাকতে পারে, তা নিয়ে এখনও গবেষণা হয়নি। আপনার চুল বা দাড়িতে ভাইরাস কতক্ষণ থাকতে পারে বা বেঁচে থাকতে পারে তা পরিষ্কার নয়।

তবে, এটি কয়েক দিন বা কমপক্ষে কয়েক ঘণ্টা থাকতে পারে এমন সম্ভাবনা রয়েছে। এর অর্থ এই নয় যে প্রতিবার বাইরের ট্রিপ থেকে ফিরে আসার পর আপনার চুল ধোয়া উচিত। এটি করা অযৌক্তিক হবে এবং আপনার চুলের স্বাস্থ্যের ক্ষতি করতে পারে।

বিশেষজ্ঞের মতে, আপনি যদি সামাজিক দূরত্ব ঠিকভাবে বজায় রেখে চলতে পারেন তবে আপনার চুল নিয়ে চিন্তা করার দরকার নেই। এমনকি যদি কেউ আপনার চুলের পেছনে হাঁচিও দেয় তবু খুব কম সম্ভাবনাই আছে সংক্রমিত হওয়ার। কারণ আমরা প্রয়োজন ছাড়া আমাদের চুলে স্পর্শ করি না। তাই ভাইরাসের সংস্পর্শে আসার সম্ভাবনা কম।

তবে কিছু কাজ আপনার সংক্রমণের ঝুঁকি বাড়িয়ে তুলতে পারে- আপনি হয়তো বাইরে গিয়ে পাবলিক সারফেসগুলো স্পর্শ করতে পারেন, ভাবতে পারেন ঘরে পৌঁছে হাত-মুখ ধুয়ে ফেললেই হবে। কিন্তু আপনি যদি তার আগেই অপরিষ্কার হাত দিয়ে বারবার চুল স্পর্শ করেন তবে কিন্তু ঝুঁকি বেড়ে যেতে পারে ।

বাইরে বেরোনোর পরে চুলটি স্পর্শ না করার চেষ্টা করুন। আপনার হাত দিয়ে আপনার চুল বারবার স্ট্রোক করার মাধ্যমে আপনার হাতে উপস্থিত সমস্ত ভাইরাস আপনার চুলে আটকে যেতে পারে।

আপনাকে সামাজিক দূরত্বের নিয়মগুলো অনুসরণ করতে হবে এবং অপরিষ্কার হাতে চুল স্পর্শ করা যাবে না।। যদি কেউ আপনার মাথার পেছনের অংশে হাঁচি দেয় তবে গোসল করে চুল সঠিকভাবে পরিষ্কার করা নেয়াই ভালো।

নিউজবিডি৭১/এম কে/১৯ মে ২০২০

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ফেসবুকে ২৪ লক্ষের পরিবার

সর্বাধিক পঠিত

বাংলাদেশ

কালচার

সিলেটে বন্যা দুর্গতদের মাঝে ত্রাণ সহায়তা প্রদান করেছে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন ডে লাইফ সিল্ক ফাউন্ডেশন। সম্প্রতি নিজেদের স্বেচ্ছাসেবীদের নিয়ে সংগঠনটির প্রতিনিধিরা হাজির হয় সিলেটের...

কপিরাইট Ⓒ ২০১২-২০২১ নিউজবিডি৭১.নেট । সর্বস্বত্ব সংরক্ষিত। বাড়ী- ৪৯ (১ম তলা), রোড- ১২, সেক্টর-১১, উত্তরা মডেল টাউন, ঢাকা-১২৩০, বাংলাদেশ। প্রকাশক- মোহাম্মদ মানিক খান