Connect with us

Hi, what are you looking for?

Newsbd71Newsbd71

লাইফস্টাইল

ঝাল কড়াই মাশরুম

ঝাল কড়াই মাশরুম
ঝাল কড়াই মাশরুম

লাইফস্টাইল ডেস্ক
ঢাকা : মাশরুম খেতে যারা পছন্দ করেন তারা মজাদার এই আইটেমটি বানিয়ে ফেলতে পারেন। ভাত, রুটি কিংবা খিচুড়ির সঙ্গে পরিবেশন করতে পারবেন ঝাল এই তরকারি।

জেনে নিন রেসিপি।

উপকরণ
মাশরুম- ২ কাপ (স্লাইস)
তেল- দেড় টেবিল চামচ
পেঁয়াজ কুচি- আধা কাপ
ক্যাপসিকাম কুচি- আধা কাপ
লবণ- স্বাদ মতো
গ্রেভি তৈরির উপকরণ
টমেটো কুচি- ২ কাপ
আস্ত ধনিয়া- ১ টেবিল চামচ
শুকনা মরিচ- ১০টি (ভেঙে নেওয়া)
রসুন কুচি- ১ টেবিল চামচ
কাঁচা মরিচ কুচি- ১ টেবিল চামচ
আদা কুচি- ১ চা চামচ
কাসুরি মেথি- ১ চা চামচ
গরম মসলার গুঁড়া- ১ চ চামচ
লবণ- স্বাদ মতো
তেল- ৪ টেবিল চামচ
প্রস্তুত প্রণালি

প্রথমেই গ্রেভি তৈরি করে নিন। এজন্য আস্ত ধনিয়া ও শুকনা মরিচ টেলে নিন ২ মিনিট। সামান্য ঠাণ্ডা হলে মিহি গুঁড়া করে নিন। তেল গরম করে আদা, রসুন ও কাঁচা মরিচ কুচি দিয়ে নেড়ে নিন কয়েক সেকেন্ড। গুঁড়া করে রাখা মসলা দিয়ে আরও কিছুক্ষণ নেড়ে নিন। টমেটো কুচি ও স্বাদ মতো লবণ দিয়ে মাঝারি আঁচে রান্না করুন ১০ মিনিট। মাঝে মাঝে নেড়ে দেবেন। কাসুরি মেথি ও গরম মসলা গুঁড়া দিয়ে কিছুক্ষণ নেড়ে নামিয়ে রেখে দিন ঠাণ্ডা না হওয়া পর্যন্ত।

প্যানে তেল গরম করে পেঁয়াজ কুচি ভাজুন ১ মিনিট। ক্যাপসিকাম কুচি দিয়ে কিছুক্ষণ নাড়ুন। মাশরুম ও লবণ দিন স্বাদ মতো। মাঝারি আঁচে দুই মিনিট নাড়ুন। তৈরি করে রাখা গ্রেভি ও আধা কাপ পানি দিয়ে কয়েক মিনিট রান্না করুন। নামিয়ে পরিবেশন করুন গরম গরম।

নিউজবিডি৭১/এম কে / ২৩ জুন ২০২০

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ফেসবুকে ২৪ লক্ষের পরিবার

বাংলাদেশ

বাংলাদেশ

গত দুই মাসের মধ্যে তিন দফা বন্যার কবলে পড়েছে সিলেট-সুনামগঞ্জ৷ তবে এবারের বন্যা ভয়াবহ রূপ নিয়েছে৷ সিলেটে কেন এত ঘন ঘন বন্যা? গবেষকরা বলছেন,...

কপিরাইট Ⓒ ২০১২-২০২১ নিউজবিডি৭১.নেট । সর্বস্বত্ব সংরক্ষিত। বাড়ী- ৪৯ (১ম তলা), রোড- ১২, সেক্টর-১১, উত্তরা মডেল টাউন, ঢাকা-১২৩০, বাংলাদেশ। প্রকাশক- মোহাম্মদ মানিক খান