Connect with us

Hi, what are you looking for?

Newsbd71Newsbd71

লাইফস্টাইল

টোটকায় রাতারাতি ব্রণ উধাও!

টোটকায় রাতারাতি ব্রণ উধাও!
টোটকায় রাতারাতি ব্রণ উধাও!

নিউজবিডি৭১ ডেস্ক
ঢাকা : গরমে তৈলাক্ত ত্বক যাদের তারা বেশি ব্রণের সমস্যায় ভুগে থাকেন। এই সময় মুখ যতই পরিষ্কার থাকুক না কেন ত্বকে ময়লা দ্রুত জমতে থাকে। ব্রণ সারাতে অনেকেই ভরসা রাখেন ঘরোয়া পদ্ধতির উপর।

তবে জানেন কি? আয়ুর্বেদ চিকিৎসায় ব্রণ রাতারাতি সারানো সম্ভব, তাও আবার ঘরে বসে! এক্ষেত্রে পুরো মুখে নয় বরং শুধু ব্রণের উপরই দাওয়াই ব্যবহার করতে হবে। ব্রণ তো কমবেই সঙ্গে দাগও উধাও হবে। জেনে নিন আয়ুর্বেদ অনুসারে ব্রণ কমানোর উপায়-

হলুদ আর তুলসির মিশ্রণ ব্রণ কমাতে সাহায্য করবে। এই দুটি উপাদান দিয়েই বানিয়ে নিন ব্রণের ওষুধ। কাঁচা হলুদ দুই চামচ পরিমাণ বেটে নিন। একইভাবে ২০-২৫টি তুলসি পাতা ভালো করে ধুয়ে বাটুন। এবার দুটি উপকরণই একসঙ্গে মিশিয়ে ব্রণের উপরে লাগিয়ে রাখুন। দিনে অন্তত তিনবার এই প্যাকটি ব্রণের উপর ব্যবহার করবেন।

নিমপাতা ব্রণ কমাতে সক্ষম, এ কথা সবারই জানা। নিমপাতার সঙ্গে শুধু যোগ করতে হবে গোলাপজল। এতে করে ত্বক স্নিগ্ধ আর সতেজ থাকবে। নিম পাতাগুলো ধুয়ে পানিতে দুই মিনিট ফুটিয়ে নিন। এবার পাতাগুলো বেটে তাতে দুই চামচ গোলাপজল মেশান। এই মিশ্রণটি ব্রণের উপরে লাগিয়ে রাখুন ২০ মিনিট। অতঃপর ধুয়ে ফেলুন।

আয়ুর্বেদ শাস্ত্র অনুযায়ী- প্রদাহ, ব্যথা, কাটাছেঁড়া সারাতে চন্দন ব্যাপকভাবে ব্যবহার করা হয়। ব্রণ কমাতে গোলাপজলে বা সাধারণ পানিতেই চন্দন গুঁড়ার ঘন পেস্টের মতো তৈরি করে তা ব্রণর উপরে লাগিয়ে রাখুন। শুকিয়ে টান ধরলে পানিতে ধুয়ে ফেলুন।

লেবুতে রয়েছে ভিটামিন সি। যা ব্রণ কমাতে দারুণ কাজ করে। এজন্য দুইটি লেবু চিপে রস বের করে নিন। এই রসে দুই চামচ পানি মেশান। মিশ্রণে তুলো ভিজিয়ে ব্রণের উপরে লাগিয়ে রাখুন। তবে সেনসিটিভ ত্বক হলে লেবুর রস এড়িয়ে চলাই ভালো।

নিউজবিডি৭১/এম কে/ ৬ মে ২০২০

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ফেসবুকে ২৪ লক্ষের পরিবার

সর্বাধিক পঠিত

বাংলাদেশ

কালচার

সিলেটে বন্যা দুর্গতদের মাঝে ত্রাণ সহায়তা প্রদান করেছে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন ডে লাইফ সিল্ক ফাউন্ডেশন। সম্প্রতি নিজেদের স্বেচ্ছাসেবীদের নিয়ে সংগঠনটির প্রতিনিধিরা হাজির হয় সিলেটের...

কপিরাইট Ⓒ ২০১২-২০২১ নিউজবিডি৭১.নেট । সর্বস্বত্ব সংরক্ষিত। বাড়ী- ৪৯ (১ম তলা), রোড- ১২, সেক্টর-১১, উত্তরা মডেল টাউন, ঢাকা-১২৩০, বাংলাদেশ। প্রকাশক- মোহাম্মদ মানিক খান