Connect with us

Hi, what are you looking for?

Newsbd71Newsbd71

লিড

ডাক্তার, নার্সদের জন্য আসছে স্বাস্থ্যবীমা

ডাক্তার, নার্সদের জন্য আসছে স্বাস্থ্যবীমা
ডাক্তার, নার্সদের জন্য আসছে স্বাস্থ্যবীমা

ঢাকা : ডাক্তার, নার্স, স্বাস্থ্যকর্মী, পুলিশ, স্থানীয় প্রশাসনসহ করোনাভাইরাস মোকাবিলায় যেসব সরকারি কর্মকর্তা-কর্মচারী জীবনের ঝুঁকি নিয়ে মাঠপর্যায়ে কাজ করছেন তাদের কেউ আক্রান্ত হলে গ্রেডভেদে ৫ থেকে ১০ লাখ টাকা দেয়ার ঘোষণা ইতোমধ্যে দিয়েছে সরকার।

এবার করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুর বিপরীতে ডাক্তার, নার্স ও অন্যান্য স্বাস্থ্যকর্মীর জন্য স্বাস্থ্যবীমা চালুর উদ্যোগ নেয়া হয়েছে।

এ বীমার আওতায় কোভিড-১৯ মোকাবিলায় সরকারি হাসপাতালে নিয়োজিত কোনো ডাক্তার করোনায় আক্রান্ত হয়ে মারা গেলে তার পরিবার ১০ লাখ টাকা ক্ষতিপূরণ পাবে এবং নার্স ও স্বাস্থ্যকর্মী মারা গেলে তার পরিবার পাবে ৫ লাখ টাকা। এ বীমার মেয়াদ হবে এক বছর। এ জন্য যে পরিমাণ প্রিমিয়াম প্রয়োজন হবে তার একটি অংশ দেবে সাধারণ বীমা করপোরেশন (সাবিক) এবং বাকি টাকা সরকার কিংবা রেজিস্ট্রেশনকারী বীমাসেবা গ্রহণকারী ডাক্তার, নার্স ও অন্যান্য স্বাস্থ্যকর্মীর পাওয়া টাকা থেকে দেয়া হবে। সাধারণ বীমা করপোরেশন সূত্রে এসব তথ্য জানা গেছে।

এ বিষয়ে সাধারণ বীমা করপোরেশনের চেয়ারম্যানের অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেন, ‘বিশ্বের উন্নত কয়েকটি দেশের পুনর্বীমাকারী প্রতিষ্ঠানের সাথে যোগাযোগের পর ফ্রান্সের একটি প্রতিষ্ঠান এ স্বাস্থ্যবীমা চালুর বিষয়টি চূড়ান্ত করেছে। ইতোমধ্যে প্রডাক্ট তৈরি করে ফেলেছি। এটা অনুমোদনের জন্য বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) কাছে পাঠানো হয়েছে। সরকার যদি আমাদের গ্রিন সিগন্যাল দেয় তাহলে হাসপাতালগুলোয় বীমার বিষয়টি পাঠাব।’

এদিকে গত ৭ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির বিরুদ্ধে যুদ্ধ করা চিকিৎসক, নার্স, স্বাস্থ্যকর্মী এবং দেশের অন্যান্য কর্মীদের জন্য সরকার তাদের উৎসাহ দেয়ার জন্য বিশেষ প্রণোদনা দেবে। এ ছাড়া দায়িত্ব পালনের সময় কেউ কোভিড-১৯ আক্রান্ত হলে তাদের জন্য ৫-১০ লাখ টাকার একটি স্বাস্থ্যবীমা থাকবে। কেউ মারা গেলে স্বাস্থ্যবীমার পরিমাণ পাঁচগুণ বেশি হবে।

এ ক্ষেত্রে কোনো সরকারি কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত হলে গ্রেডভেদে পাঁচ থেকে ১০ লাখ টাকা পাবেন। সরকারি কোনো কর্মকর্তা-কর্মচারী করোনায় আক্রান্ত হয়ে মারা গেলে এর পাঁচগুণ আর্থিক সহায়তা পাবেন।

নিউজবিডি৭১/এম কে/ ১২ মে ২০২০

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ফেসবুকে ২৪ লক্ষের পরিবার

বাংলাদেশ

বাংলাদেশ

গত দুই মাসের মধ্যে তিন দফা বন্যার কবলে পড়েছে সিলেট-সুনামগঞ্জ৷ তবে এবারের বন্যা ভয়াবহ রূপ নিয়েছে৷ সিলেটে কেন এত ঘন ঘন বন্যা? গবেষকরা বলছেন,...

কপিরাইট Ⓒ ২০১২-২০২১ নিউজবিডি৭১.নেট । সর্বস্বত্ব সংরক্ষিত। বাড়ী- ৪৯ (১ম তলা), রোড- ১২, সেক্টর-১১, উত্তরা মডেল টাউন, ঢাকা-১২৩০, বাংলাদেশ। প্রকাশক- মোহাম্মদ মানিক খান