Connect with us

Hi, what are you looking for?

Newsbd71Newsbd71

লিড

তেরমুখ ব্রিজ নিয়ে যত গুঞ্জন ছুটির দিনে তীব্র যানজট

আমিনুল ইসলাম: রাজধানীর নিকটবর্তী এলাকা হিসেবে গাজীপুর জেলা অবস্থিত। উত্তরবঙ্গের শহরগুলোতে যাতায়াতের সড়ক হিসেবে ব্যবহৃত ঢাকা ময়মনসিংহ মহাসড়কটি গাজীপুর হয়ে ঢাকায় এসে মিলিত হয়েছে।

পোশাক কারখানার উন্নয়নের পাশাপাশি গাজীপুর জেলার মানুষের জীবন যাত্রার ব্যাপক উন্নয়ন হয়েছে। উন্নয়নের পাশাপাশি ব্যস্ততম শহর হিসেবে গাজীপুর শহর কোন অংশে থেমে নেয়।

ঢাকা নরসিংদী যাতায়াতের জন্য টঙ্গী হয়ে কালীগঞ্জের উপর দিয়ে মিলিত হয়েছে অপর একটি ব্যস্ততম সড়ক। সম্প্রতি আব্দুল্লাহপুর হয়ে দ্রƒত কালীগঞ্জ পৌছানোর জন্য সহজ মাধ্যম হিসেবে ব্যবহৃত হচ্ছে যে সড়কটি সেটির নতুন কোন নাম না থাকলেও নির্মিত রাস্তাটি আব্দুল্লাহপুর বেড়িবাধ থেকে শুরু করে তেরমুখ হয়ে ঊলুখোলায় গিয়ে মিলিত হয়েছে।

যে কারনে যোগাযোগের সুবিধার জন্য তেরমুখ বহমান তুরাগ নদের উপর সেতু নির্মান করে গাজীপুর ইঞ্জিনিয়ার সেকশন। ব্রিজটি নিয়ে রয়েছে নানা গুঞ্জন। সড়কটি দিয়ে যাতায়াতের সময় দুই পাশের সুন্দর দৃশ্য মন কাড়ে যাত্রীসাধারনের।

নদীর পাড় বাধায় করার কারনে মনোমুগ্ধকর সুন্দর দৃশ্য উপভোগের মধ্য দিয়ে নিরাপদে যাতায়াতের বিকল্প সড়ক হিসেবে অনেকে বেছে নিয়েছেন এ সড়কটিকে।

দুই পারে যতদুর চোখ যায় শুধু মনোরম দৃশ্য যা সভাবতই ভালো লেগে যায় যাত্রীদের। সুন্দর একটি স্থান হিসেবে ক্রমেই প্রচারের মাধ্যমে একটি বিনোদন কেন্দ্র হিসেবে পরিনত হচ্ছে স্থানটি দিনদিন।

উন্মুক্ত স্থান হওয়ায় প্রতিনিয়ত ছুটির দিনগুলোতে ভিড় জমায় শতশত ভ্রমন প্রিয়াসি মানুষ।

আবার অনেকে পরিবারের সবাইকে নিয়ে বিকেলের সুন্দর ও মনোরম পরিবেশ উপভোগ করার জন্য ছুটে যান সেখানে।

সময়ের সাথে সাথে সড়কটি যাতায়াতের ক্ষেত্রে বেশ পরিচিত হয়ে উঠার কারনে ব্যস্ততম সড়ক হিসেবে ব্যাপক পরিচিত এখন।

বর্তমান যানবাহন বাড়ার সাথে সাথে ভ্রমন প্রিয়াসি মানুষের উপচে পড়া ভিড় পবিত্র জুমার দিনসহ উৎসব মুখর দিনগুলোতে যানজটের সৃষ্টি হচ্ছে প্রতিনিয়ত ।
অনেক সময় যানজট তেরমুখ ব্রিজ থেকে শুরু করে আব্দুল্লাহপুর এসে মিলিত হয়।
যে কারনে উৎসবমুখর দিন গুলোতে এই সড়কে যাতায়াতকারি যাত্রীদের পড়তে হয় তীব্র যানজটের কবলে। ব্রিজের দুপাশ ঘেষে মোটরবাইক পার্কিং আর ব্রিজ পার হবার পথে চটপটি ও ফুচকার দোকান বসানোর কারনে যানজট হয়ে ওঠে আরো তীব্রতর।

অনেক সময় একই স্থানে বসে থাকতে হয় ঘন্টার পর ঘন্টা, যে কারনে শিশু ও বৃদ্ধসহ যাত্রীসাধারনের পড়তে হয় অসহনীয় অবস্থায়। অনেক সময় গুরুত্বপূর্ন যানবাহনগুলি যানজটের কবলে পড়ে নিরুপায় হয়ে বসে থাকতে দেখা যায়। কিন্তু পাশেই ডিউটিরত প্রশাসনের টহলটিম কাজ করলেও বিষয়টি নিয়ে তেমন কোন পদক্ষেপ নিতে দেখেননি এলাকার স্থানীয় ব্যাক্তিবর্গ।

এনিয়ে স্থানীয় ব্যক্তিদের সাথে কথা বলে জানা যায়, রাস্তার উপর গাড়ি পার্কিং এবং ব্রিজের উপর কিছু অংশ ভেঙ্গে যাওয়াসহ লোহার ব্রিজ সরু হওয়াতে যানজট লেগে থাকে। যে কারনে এই ধরনের যানজট নামক ভোগান্তিতে পড়তে হচ্ছে প্রতিনিয়ত। বিষয়টি প্রশাসনসহ স্থানীয় জনপ্রতিনিধির হস্থক্ষেপ কামনা করছেন তারা।

উত্তরখান থানার অফিসার ইনচার্জ মো. হেলাল উদ্দিন জানান, আমাদের এরিয়ায় কোন প্রকার দোকান নেই। দুটি দোকান আছে সেটি মালিকানা জায়গায়। আর ব্রিজটি পড়েছে কালীগঞ্জ থানা এরিয়ায়।

গাজীপুরের কালীগঞ্জ থানার অফিসার ইনচার্জ এ কে এম মিজানুর রহমান প্রতিবেদককে জানান, রাস্তায় টহল পুলিশের নজরদারি অব্যাহত থাকবে সেই সাথে আপনাদের মিডিয়ার মাধ্যমে সবাইকে সচেতন হবার অনুরোধ জনাচ্ছি।

নিউজবিডি৭১/ এম কে / ২৮ সেপ্টেম্বর ২০২০

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ফেসবুকে ২৪ লক্ষের পরিবার

বাংলাদেশ

ইসলাম

নূর হোসাইন: জামিয়াতুন নূর আল কাসেমিয়ার আরবী সাহিত্য বিভাগের উদ্যোগে আরবি দেওয়ালিকা ‘আন-নূর’ প্রকাশিত হয়েছে। শনিবার (১৮ ডিসেম্বর) বিকাল ৫টায় আনুষ্ঠানিকভাবে দেয়ালিকার মোড়ক উন্মোচন...

কপিরাইট Ⓒ ২০১২-২০২১ নিউজবিডি৭১.নেট । সর্বস্বত্ব সংরক্ষিত। বাড়ী- ৪৯ (১ম তলা), রোড- ১২, সেক্টর-১১, উত্তরা মডেল টাউন, ঢাকা-১২৩০, বাংলাদেশ। প্রকাশক- মোহাম্মদ মানিক খান