Connect with us

Hi, what are you looking for?

Newsbd71Newsbd71

বাণিজ্য

ধানের দাম ভাল, খুশি রাজশাহীর চাষিরা

ধানের দাম ভাল, খুশি রাজশাহীর চাষিরা
ধানের দাম ভাল, খুশি রাজশাহীর চাষিরা

হাবিব আহমেদ, রাজশাহী : দুবছর পর আবারো রাজশাহীর কৃষকরা বোরো ধানে লাভের মুখ দেখছে। প্রতিকুল পরিবেশের মধ্যেও চাষিরা এবার ধান চাষ করলেও ভাল ফলন ও দাম ভাল পাচ্ছে। এতে গত দুই বছরের লোকসান এবার ঘরে উঠবে বলেও মনে করছেন চাষিরা। বর্তমান বাজারদর যদি অব্যাহত থাকে তাহলে এবার সামনের আউশ আমন মওসুমে বেশি জমিতে ধান রোপন হবে বলেও ধারণা করা হচ্ছে।

রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, গত বছরের চেয়ে এবার কম জমিতে বোরো ধান রোপন হয়েছে। শুরুতে আবহাওয়া অনুকুল থাকায় কৃষকরা অনেকটাই উদ্বুদ্ধ হয়েই মাঠে চাষ শুরু করেন। বিশেষ করে এবার ধানের চারার উপরও তেমন প্রাকৃতিক প্রভাব ছিল না। যার ফলে মওসুমের মধ্যে চাষিরা ধান রোপন সম্পন্ন করেন। রাজশাহীতে এবার ৬৬হাজার ২শ’৬৫ হেক্টর জমিতে বোরো ধান রোপন করা হয়েছিল। যা লক্ষ্যমাত্রার সমপরিমান। বিশেষ করে গত বছর কৃষকরা ধান চাষ করে কাটতে ও বাজারে দাম না পেয়ে ব্যাপক লোকসানের মুখে পড়ে। যার কারণে এবার ধারণা করা হয়েছিল কৃষকরা বোরো ধান রোপনে তেমন উদ্বুদ্ধ হবে না। এছাড়াও লক্ষ্যমাত্রা অর্জন না হওয়ারও শঙ্কা করা হয়। কিন্তু আবহাওয়া অনুকুল থাকায় মওসুমের মধ্যেই পুরো বোরো ধান রোপন সম্পন্ন হয়।

রাজশাহী সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক শামছুল হক জানান, রাজশাহীতে বোরো ধান কাটা প্রায় শেষ। কিছু কিছু এলাকায় বোরো ধান কাটতে বাকি আছে। তবে এর পরিমান সীমিত। গত বছরের অবস্থা বিবেচনা করে এবার আগে থেকেই বোরো ধান রোপনের জন্য কৃষকদের উদ্বুদ্ধ করা হয়। যার কারণে লক্ষ্যমাত্রার চেয়ে বেশি ধান উৎপাদন হয়েছে। তিনি জানান, এবার প্রতিহেক্টর জমিতে ৪ দশমিক ৩৩ মেট্রিক টন চাল নির্ধারণ করা হয়। কিন্তু উৎপাদন হয়েছে ৪ দশমিক ৩৩ মেট্রিক টন। সেই হিসেবে এবার রাজশাহীতে চাল উৎপাদন হয়েছে ২লাখ ৮৬হাজার, ৯শ’মেট্রিক টন। যা এবছরের লক্ষ্যমাত্রা ও গত বছরের চেয়ে বেশি। তিনি জানান, এবার ধানের বাজার গত কয়েক বছরের চেয়ে ভাল। এবছর শুরুর দিকে ধানের বাজার দর কম থাকলেও সরকার ধান কিনতে শুরু করায় দাম ভাল পাচ্ছেন কৃষকরা। বাজারে প্রতিমন ধান বিক্রি হচ্ছে ৯শ’৫০টাকা থেকে এক হাজার ২০টা পর্যন্ত। বিশেষ করে সরকার এবার ১হাজার ৪০টাকা মনে ধান সংগ্রহ করছে। যার কারণে বাজারেও ধানের দাম ভাল। আর এই দাম থাকলে সামনের আউশ-আমন মওসুমে ব্যাপকহারে ধান চাষ হবে বলেও তিনি জানান।

এদিকে সরকার এবছর জুন থেকেই সরাসরি কৃষকদের কাছ থেকে ধান ক্রয় শুরু করেছেন। এবার ১হাজার ৪০টাকা প্রতিমন ধান ক্রয় করা হচ্ছে। আগামী দুই মাস কৃষকদের কাছ থেকে এ দামে সরকার ধান সংগ্রহ করবে। এতে ধারণা করা হচ্ছে এবার ধানের দাম কম হওয়ার কোনো সুযোগ নেই। এছাড়াও পরবর্তি মওসুমেও একই দামে ধান ক্রয় করা হবে। এতে আসন্ন আউশ-আমন মওসুমেও কৃষকরা ধান চাষে বেশি উদ্বুদ্ধ হবে এমনটাই আশা করছেন কৃষি বিভাগ।

রাজশাহীর বাগমারার রামরামা গ্রামের ধান চাষি বেলাল হোসেন জানান, গত বছর বোরো ধানের দরদশা দেখে এ মওসুমে ধান রোপন করার সিদ্ধান্ত থেকে সরে এসেছিলাম। তারপরও এবার ৬বিঘা জমিতে বোরো ধান রোপন করেছি। ফলনও হয়েছে ভাল। বর্তমান বাজারদরও ভাল। এতে আশা করা হচ্ছে গত বছরের লোকসান কিছুটা হলেও এবার উঠবে।

দুর্গাপুরের ধান চাষি আশকোর আলী জানান, গত বছর ধান চাষ করে চরম বিপাকে পড়েছিলাম। যার কারণে এবার অনেক কম জমিতে ধান চাষ করা হয়েছে। এলাকায় পুকুর হওয়ার কারণেও জমি কমে গেছে। তারপরও এবার ৪বিঘা জমিতে ধান রোপন করা হয়েছিল। ভাল ফলন হয়েছে। দামও ভাল পেয়েছি। এতে গত বছরের লোকসান কিছুটা পুষিয়ে নিতে পেরেছি। তার মত রাজশাহীর উপজেলা পর্যায়ের অনেক কৃষকরা এমন মন্তব্য করেছেন।

নিউজবিডি৭১/এম কে / ১৫ জুন ২০২০

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ফেসবুকে ২৪ লক্ষের পরিবার

বাংলাদেশ

ইসলাম

নূর হোসাইন: জামিয়াতুন নূর আল কাসেমিয়ার আরবী সাহিত্য বিভাগের উদ্যোগে আরবি দেওয়ালিকা ‘আন-নূর’ প্রকাশিত হয়েছে। শনিবার (১৮ ডিসেম্বর) বিকাল ৫টায় আনুষ্ঠানিকভাবে দেয়ালিকার মোড়ক উন্মোচন...

কপিরাইট Ⓒ ২০১২-২০২১ নিউজবিডি৭১.নেট । সর্বস্বত্ব সংরক্ষিত। বাড়ী- ৪৯ (১ম তলা), রোড- ১২, সেক্টর-১১, উত্তরা মডেল টাউন, ঢাকা-১২৩০, বাংলাদেশ। প্রকাশক- মোহাম্মদ মানিক খান