Connect with us

Hi, what are you looking for?

Newsbd71Newsbd71

সারাদেশ

নরসিংদীতে আরও ৩৭ জনের করোনা শনাক্ত, মোট ২৯২

নরসিংদীতে আরও ৩৭ জনের করোনা শনাক্ত, মোট ২৯২
নরসিংদীতে আরও ৩৭ জনের করোনা শনাক্ত, মোট ২৯২

নরসিংদী প্রতিনিধি : নরসিংদীতে নতুন করে আরও ৩৭ জনের শরীরে করোনা শনাক্ত হয়েছে। বুধবার (১৩ মে) ১৪৪টি নমুনা পরীক্ষার জন্য পাঠানো হলে ৩৭ জন করোনা পজেটিভ শনাক্ত হয়।

এ নিয়ে নরসিংদী জেলায় মোট করোনা আক্রান্তের সংখ্যা দাড়িয়েছে ২৯২ জনে। শনিবার (১৬ মে) রাতে নরসিংদীর সিভিল সার্জন মোহাম্মদ ইব্রাহিম টিটন এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি জানান, নতুন আক্রান্ত ৩৭ জনের মধ্যে নরসিংদী সদর থানা এলাকায় ২০ জন, মাধবদী থানা এলাকায় ১৬ জন ও বেলাব থানা এলাকার ১ জন রয়েছেন।

রোববার (১৭ মে) সকাল পর্যন্ত করোনায় বিশ্বব্যাপী নিহতের সংখ্যা দাঁড়িয়েছে তিন লাখ ১৩ হাজার ২২০ জনে এবং আক্রান্তের সংখ্যা ৪৭ লাখ ২০ হাজার ১৯৬ জন। অপরদিকে ১৮ লাখ ১১ হাজার ৬৭৪ জন চিকিৎসা শেষে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

গত বছরের ডিসেম্বরে চীন থেকে এই মহামারি শুর হলেও এখন ইউরোপ এবং যুক্তরাষ্ট্রে আরও ভয়াবহ আকার নিয়েছে। আক্রান্ত ও মৃত্যুর দিক দিয়ে সবার ওপরে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ১৫ লাখ ৭ হাজার ৭৭৩ জন এবং মৃত্যু হয়েছে ৯০ হাজার ১১৩ জনের। সুস্থ হয়েছেন ৩ লাখ ৩৯ হাজার ২৩২ জন। এরপর আক্রান্তের দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে স্পেন। দেশটিতে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২ লাখ ৭৬ হাজার ৫০৫ জন এবং মৃত্যু হয়েছে ২৭ হাজার ৫৬৩ জনের।

মৃত্যুর দিক দিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে ব্রিটেন। দেশটিতে এখন পর্যন্ত নিহত হয়েছেন ৩৪ হাজার ৪৬৬ জন, আক্রান্ত হয়েছেন ২ লাখ ৪০ হাজার ১৬১ জন। এছাড়া ইতালিতে নিহত হয়েছেন ৩১ হাজার ৭৬৩ জন।

এদিকে হঠাৎ করেই করোনাভাইরাসের সংক্রমণ বেড়ে গেছে রাশিয়ায়। আক্রান্তের দিক দিয়ে ব্রিটেন-ইতালিকে পেছনে ফেলে তৃতীয় অবস্থানে চলে এসেছে দেশটি। সেখানে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ২ লাখ ৭২ হাজার ৪৩ জন এবং মৃত্যু হয়েছে ২৫৩৭ জনের।

এছাড়া স্বাস্থ্য অধিদফতরের দেয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, বাংলাদেশে করোনায় মোট মৃত্যুর সংখ্যা ৩১৪ জন। মোট আক্রান্তের সংখ্যা ২০ হাজার ৯৯৫ জন। সারা দেশে এখন আইসোলেশনে রয়েছেন ৩ হাজার ৪৬ জন।

করোনাভাইরাস প্রাদুর্ভাব নিযন্ত্রণে বিশ্বের বিভিন্ন দেশে নেযা হযেেছ সতর্কতামূলক পদক্ষেপ। অধিকাংশ দেশেই মানুষের মধ্যে সামাজিক দূরত্ব বজায রাখা নিশ্চিত করতে মানুষের চলাফেরার ওপর বিভিন্ন মাত্রায নিষেধাজ্ঞা জারি করেছে কর্তৃপক্ষ। কোনো কোনো দেশে আরোপ করা হযেেছ সম্পূর্ণ লকডাউন, কোথাও কোথাও আংশিকভাবে চলছে মানুষের দৈনন্দিন কার্যক্রম। এ ধরনের পদক্ষেপ নেযার কারণে পৃথিবীর বিভিন্ন এলাকার প্রায অর্ধেক মানুষ চলাফেরার ক্ষেত্রে কোনো না কোনো মাত্রায নিষেধাজ্ঞার ওপর পডেেছন। তবে কোনো কোনো দেশে করোনার প্রভাব কমে যাওয়া লকডাউন শিথিল ও নিষেধাজ্ঞা তুলে নিয়েছে।

গত বছরের ডিসেম্বরে চীনের উহান শহরে প্রথম এ ভাইরাসের প্রাদুর্ভাব দেখা দেয়া এবং তা মহামারি আকারে দ্রত সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। এরফলে বিশ্ব অর্থনীতিও ভয়াবহ ধসের মুখে পড়েছে।

নিউজবিডি৭১/এম কে/ ১৭ মে ২০২০

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ফেসবুকে ২৪ লক্ষের পরিবার

বাংলাদেশ

বাংলাদেশ

গত দুই মাসের মধ্যে তিন দফা বন্যার কবলে পড়েছে সিলেট-সুনামগঞ্জ৷ তবে এবারের বন্যা ভয়াবহ রূপ নিয়েছে৷ সিলেটে কেন এত ঘন ঘন বন্যা? গবেষকরা বলছেন,...

কপিরাইট Ⓒ ২০১২-২০২১ নিউজবিডি৭১.নেট । সর্বস্বত্ব সংরক্ষিত। বাড়ী- ৪৯ (১ম তলা), রোড- ১২, সেক্টর-১১, উত্তরা মডেল টাউন, ঢাকা-১২৩০, বাংলাদেশ। প্রকাশক- মোহাম্মদ মানিক খান