Connect with us

Hi, what are you looking for?

Newsbd71Newsbd71

লিড

নরসিংদীতে ইউনিয়ন ভূমি অফিসে ঘুষ বাণিজ্য

সাইফুল ইসলাম রুদ্র : নরসিংদীতে রায়পুরা উপজেলার কয়েকটি গ্রাম মিলিয়ে গঠিত মির্জানগর ইউনিয়ন ভূমি অফিস। দীর্ঘ দিন ধরে এখানে অবাধে ঘুষ বাণিজ্য চললেও রহস্যজনক কারণে কর্তৃপক্ষের কোনো ভূমিকা নেই। প্রমান পেলেও দুর্নীতিবাজদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থাও নিচ্ছেন না জেলা প্রশাসনের কর্মকর্তারা, অভিযোগ জনসাধারণের।

এ ইউনিয়ন ভূমি অফিসে দাখিলা, দাগ-খতিয়ান ও মিউটেশনের তথ্য সরবরাহে ঘুষ না দিলে ঘুরতে হয় দিনের পর দিন, মাসের পর মাস। অবশেষে ধার্যকৃত টাকা দিয়ে কাজ সম্পন্ন করতে হয়।

রবিবার (৬ সেপ্টেম্বর) দুপুরে সরেজমিনে গিয়ে দেখা যায় যে, একই এলাকার বাসিন্দা মোঃ হাছান মিয়া তার ১৫ শতাংশ জায়গা খারিজ করতে এসেছিল কিন্তু তার কাছে ৪০ হাজার টাকা চাওয়ায় তিনি অফিস থেকে বেরিয়ে যান। অফিস থেকে বেরিয়ে রাস্তায় গেলে সংবাদকর্মী রুদ্রের সাথে তার দেখা হয়। ঐ সময় মোঃ হাছান মিয়া অভিযোগ করে বলেন, এই ভূমি অফিসে ঘুষ ছাড়া চলে না কোন কাজ। বিভিন্ন অজুহাত দেখিয়ে দিনের পর দিন মাসের পর মাস ঘুরিয়ে হাসিল করা হয় উক্ত অফিসের কর্মকর্তাদের ঘুষের টাকা। উক্ত ঘুষের টাকা না দিলে সাধারণ জনগণকে পোহাতে হয় অনেক ঝামেলা।

সম্প্রতি বদলী হয়ে আসা ইউনিয়ন ভূমি সহকারী তহশিলদার মোঃ এরশাদ মিয়া যোগদানের পর ঘুষ বাণিজ্য প্রবল বেড়েছে। তিনি আসার পর পরই জনগণ ভোগান্তিতে পড়তে শুরু করেছে।

ওই অফিসের ভূমি উপ-সহকারী, অফিস সহায়ক সহ আরো অনেক অসাধু কর্মকর্তারা মিলে বিভিন্ন ভাবে কাগজপত্র দেখানোর নাম করে জনসাধারণের কাছ থেকে অতিরিক্ত অনেক টাকা আদায় করে আসছেন। অতিরিক্ত টাকা নেয়ার কথা স্বীকারও করেছেন অনেক কর্মকর্তা।

দাখিলা কাটতে আসা মির্জানগর ইউনিয়নের বাসিন্দা মোঃ বিল্লাল মিয়া জানান, অনেক আগে থেকেই এখানে ঘুষ বানিজ্য চলমান। আমরা যদি প্রতিবাদ করি তাহলে কোনো কাজ সহজে হবেনা। তাই ঘুষ দিয়েই কাজ করি।

অভিযুক্ত তহশিলদার মোঃ এরশাদ মিয়ার নিকট জানতে চাইলে, তিনি বলেন ঘুষ একটি চলমান প্রক্রিয়া। বর্তমানে এটি তেমন কোন বড় অপরাধ নয়। কোন কোন ক্ষেত্রে এটা প্রকাশিত হয়ে গেলে আমরা উর্দ্ধতন কর্মকর্তাকে খাজনা বাবদ টাকার হিসাব বুঝিয়ে পাশ কাটিয়ে যায়।

নিউজবিডি৭১/ এম কে / ৬ সেপ্টেম্বর ২০২০

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ফেসবুকে ২৪ লক্ষের পরিবার

বাংলাদেশ

ইসলাম

নূর হোসাইন: জামিয়াতুন নূর আল কাসেমিয়ার আরবী সাহিত্য বিভাগের উদ্যোগে আরবি দেওয়ালিকা ‘আন-নূর’ প্রকাশিত হয়েছে। শনিবার (১৮ ডিসেম্বর) বিকাল ৫টায় আনুষ্ঠানিকভাবে দেয়ালিকার মোড়ক উন্মোচন...

কপিরাইট Ⓒ ২০১২-২০২১ নিউজবিডি৭১.নেট । সর্বস্বত্ব সংরক্ষিত। বাড়ী- ৪৯ (১ম তলা), রোড- ১২, সেক্টর-১১, উত্তরা মডেল টাউন, ঢাকা-১২৩০, বাংলাদেশ। প্রকাশক- মোহাম্মদ মানিক খান