Connect with us

Hi, what are you looking for?

Newsbd71Newsbd71

বাংলাদেশ

পদ্মা সেতু ৩১ তম স্প্যান : দৃশ্যমান ৪৬৫০ মিটার

পদ্মা সেতু ৩১ তম স্প্যান : দৃশ্যমান ৪৬৫০ মিটার
পদ্মা সেতু ৩১ তম স্প্যান : দৃশ্যমান ৪৬৫০ মিটার

ঢাকা : প্রকৃতির বৈরী পরিস্থিতি উপেক্ষা করে শরীয়তপুরের জাজিরা থেকে মুন্সিগঞ্জের দিকে এখন একটানা বসে গেছে পদ্মাসেতুর ২৯টি স্প্যান। আর মাওয়া প্রান্তে বসানো আছে আরও দুটি স্প্যান। সব মিলিয়ে এখন পদ্মাসেতুতে বসে গেল ৩১টি স্প্যান। পুরো সেতুর কাজ শেষ হতে এখন বাকি মাত্র ১০টি স্প্যান।

বুধবার বিকেলের দিকে ক্রেনবাহী ভাসমান জাহাজ ‘তিয়ান-ই’ক্রেনের সাহায্যে স্প্যানটির পাজরে আটকিয়ে খুঁটির ওপর বসিয়ে দেয়। এরপরই পদ্মা সেতুর মূল অবয়ব দৃশ্যমান হয়ে ওঠে ৪ হাজার ৬৫০ মিটার।

পদ্মা সেতুর (মূল সেতু) নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আবদুল কাদের জানান, এ স্প্যানটি বসানোর পর জাজিরা প্রান্তে খুঁটির ওপর সব স্প্যান বসানো শেষ হলো। এখন শুধু মাওয়া প্রান্তে থাকা ৯টি খুঁটির ওপর ১০টি স্প্যান স্থাপনের কাজ শেষ হলেই ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের দ্বিতল পদ্মা সেতুর শতভাগ কাজ শেষ হবে।

বুধবার ভোর থেকেই প্রচণ্ড ঝড়ো হাওয়া ও মূষলধারে বৃষ্টি শুরু হয়। পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হলে শুরু হয় ৩১ তম স্প্যান বসানোর কাজ। ১১ জুন স্প্যানটি বসানোর নির্ধারিত তারিখ থাকলেও বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত ৩ দিন আবহাওয়া খারাপ হওয়ার পূর্বাভাস পাওয়ায় গৃহীত সিদ্ধান্ত মতে, একদিন আগেই বসানো হয় ৩১ তম স্প্যান।

প্রকল্প সংশ্লিষ্টরা জানিয়েছেন, কর্মযজ্ঞের বছরওয়ারি হিসাব অনুযায়ী, ২০১৫ সালের ১১ ডিসেম্বর পদ্মা সেতু প্রকল্পের কাজ হয় ২৭ ভাগ। ২০১৬ সালের ১০ ডিসেম্বর পর্যন্ত ৪০ ভাগ, ২০১৭ সালের ১০ ডিসেম্বর পর্যন্ত ৫২ ভাগ, ২০১৮ সালের ১১ ডিসেম্বর পর্যন্ত ৭১ ভাগ এবং ২০১৯ সালের ১১ ডিসেম্বর পর্যন্ত মূল সেতুর কাজের অগ্রগতি হয় ৮৪ ভাগ এবং চলতি বছরের ১০ জুন পর্যন্ত ৫ মাস ১০ দিনে অগ্রগতি বৃদ্ধি পেয়ে এখন ৮৯ ভাগ সম্পন্ন হয়েছে। আর মাত্র ১১ ভাগ কাজ হলেই শতভাগ কাজ শেষ হবে।

সূত্রটি আরও জানায়, পদ্মা সেতুর ৪১টি স্প্যানের মধ্যে ২০টির অবস্থান শরীয়তপুরের জাজিরা অংশে ও ২০টি মুন্সীগঞ্জের মাওয়া অংশে এবং একটির অবস্থান মাদারীপুরের শিবচর অংশে।

বর্তমান সরকারের প্রতিশ্রুতি অনুযায়ী, নিজস্ব অর্থায়নে ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যর দ্বিতল পদ্মা সেতুর পুরোটাই নির্মিত হবে স্টিল ও কংক্রিটে। সেতুর ওপরে থাকবে কংক্রিটিং ঢালাইয়ের চাল লেনের মহাসড়ক আর তার নিচ দিয়ে যাবে রেললাইন।

নিউজবিডি৭১/এম কে / ১০ জুন ২০২০

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ফেসবুকে ২৪ লক্ষের পরিবার

সর্বাধিক পঠিত

বাংলাদেশ

কালচার

সিলেটে বন্যা দুর্গতদের মাঝে ত্রাণ সহায়তা প্রদান করেছে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন ডে লাইফ সিল্ক ফাউন্ডেশন। সম্প্রতি নিজেদের স্বেচ্ছাসেবীদের নিয়ে সংগঠনটির প্রতিনিধিরা হাজির হয় সিলেটের...

কপিরাইট Ⓒ ২০১২-২০২১ নিউজবিডি৭১.নেট । সর্বস্বত্ব সংরক্ষিত। বাড়ী- ৪৯ (১ম তলা), রোড- ১২, সেক্টর-১১, উত্তরা মডেল টাউন, ঢাকা-১২৩০, বাংলাদেশ। প্রকাশক- মোহাম্মদ মানিক খান