Connect with us

Hi, what are you looking for?

Newsbd71Newsbd71

সারাদেশ

পানির নিচে ১৩ ঘণ্টা যেভাবে বেঁচে ছিলেন যাত্রী

পানির নিচে ১৩ ঘণ্টা যেভাবে বেঁচে ছিলেন যাত্রী
পানির নিচে ১৩ ঘণ্টা যেভাবে বেঁচে ছিলেন যাত্রী

নিউজবিডি৭১ডেস্ক
ঢাকা : রাজধানীর শ্যামবাজার এলাকায় বুড়িগঙ্গা নদীতে লঞ্চডু’বির ঘ’টনার ১৩ ঘণ্টা পর একজনকে জী’বিত উ’দ্ধা’র করেছে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফে’ন্স।রোববার (২৯ জুন) রাত সাড়ে ১০টার দিকে তাকে জী’বিত উ’দ্ধা’র করে ডু’বুরি’রা।

এ ত’থ্য নিশ্চি’ত করে ফায়ার সার্ভিসের ঢাকা বিভাগের উপপরিচালক দেবাশীষ বর্ধন বলেন, হেয়ার লিফ’টিং ব্যাগের মাধ্যমে যখন লঞ্চের অংশ বিশেষ উপরে তু’লে আ’না হয় তখনই ভেতর থেকে একজন ভে’সে উ’ঠেন। ওই ব্যক্তি কথা বলতে পারেননি। শুধু হাত-পা নে’ড়ে’ছেন এবং তা’কিয়েছেন। পরে আমরা তাকে উ’দ্ধা’র করি। উ’দ্ধা’র করে দ্রু’ত তাকে অ্যাম্বুলে’ন্সে করে হাসপাতালে পা’ঠিয়ে দেই।

তিনি বলেন, যাকে উ’দ্ধা’র করেছি তার নাম সুমন বেপারি। মুন্সীগঞ্জের টঙ্গিবাড়িতে তার গ্রামের বাড়ি। এখন তিনি মিডফোর্ড হাসপাতালে চিকিৎ’সাধীন। তিনি ভালো আছেন।

প্রশ্ন ও’ঠেছে, পানির নিচে ডু’ব দিয়ে কতক্ষণ থাকা যায়? জবাবে ফায়ার সার্ভিস অ্যান্ড সিভিল ডিফে’ন্স অধিদফতরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাজ্জাদ হোসেন জানান, সাধারণত পানির নিচে ডু’বে গে’লে যে কোনো মানুষ এক মিনিট থেকে সর্বোচ্চ দেড় মিনিটের মধ্যে অক্সিজেনের অ’ভাবে মৃ’ত্যুর কোলে ঢ’লে পড়াটাই স্বা’ভাবিক ঘ’ট’না।

এক্ষেত্রে পানির ভেতরে ১৩ ঘণ্টা কীভাবে বেঁ’চে থাকা সম্ভব? জবাবে ফায়ার সার্ভিসের মহাপরিচালক বলেন, দু’র্ঘট’নার সময় ধা’ক্কা খে’য়ে লঞ্চটি হঠাৎ উ’ল্টে যায়।এতে এটি কয়েক সেকেন্ড সময়ের মধ্যে পানিতে ত’লিয়ে যায়। লঞ্চটি পানির নিচে উ’ল্টে যাওয়ায় বাতাস আ’টকে থাকে অর্থাৎ এয়ার পকেট তৈরি হয়। সম্ভবত সুমন বেপারি যেখানে অবস্থান করছিলেন সেখানে পানি প্রবেশ করেনি এবং সুমণ বেপারি এয়ার পকেট থেকে অক্সিজেন নিয়েই বেঁ’চে ছিলেন। এটাই একমাত্র কারণ, এ ছাড়া দ্বিতীয় কোনো কারণ নেই।

এর আগে সকাল নয়টার দিকে মুন্সিগঞ্জ থেকে ছেড়ে আসা মর্নিং বার্ড লঞ্চটি সদরঘাট কাঠপট্টি ঘাটে ভে’ড়া’নোর আগ মু’হূ’র্তে চাঁদপুরগামী ময়ূর-২ লঞ্চটি ধা’ক্কা দেয়। এতে সঙ্গে সঙ্গে তু’লনামূ’লক ছোট মর্নিং বার্ড লঞ্চটি ডু’বে যায়। তাৎ’ক্ষণিক উদ্ধা’র অভি’যানে না’মে ফায়ার সার্ভিস, কোস্টগা’র্ড, নৌবাহি’নীর সদস্যরা। সকাল থেকে বিকেল পর্যন্ত চ’লা টা’না অভি’যানে ৩২ জনের ম’রদে’হ উ’দ্ধা’র করা হয়েছে।

নিউজবিডি৭১/ এম কে / ০১ জুলাই ২০২০

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ফেসবুকে ২৪ লক্ষের পরিবার

বাংলাদেশ

বাংলাদেশ

গত দুই মাসের মধ্যে তিন দফা বন্যার কবলে পড়েছে সিলেট-সুনামগঞ্জ৷ তবে এবারের বন্যা ভয়াবহ রূপ নিয়েছে৷ সিলেটে কেন এত ঘন ঘন বন্যা? গবেষকরা বলছেন,...

কপিরাইট Ⓒ ২০১২-২০২১ নিউজবিডি৭১.নেট । সর্বস্বত্ব সংরক্ষিত। বাড়ী- ৪৯ (১ম তলা), রোড- ১২, সেক্টর-১১, উত্তরা মডেল টাউন, ঢাকা-১২৩০, বাংলাদেশ। প্রকাশক- মোহাম্মদ মানিক খান