Connect with us

Hi, what are you looking for?

Newsbd71Newsbd71

বাণিজ্য

বাজারে নতুন চাল, কমেছে পণ্যের দাম

বাজারে নতুন চাল, কমেছে পণ্যের দাম
বাজারে নতুন চাল, কমেছে পণ্যের দাম

ঢাকা : বোরো মৌসুমের চাল পাইকারি বাজারগুলোতে আসতে শুরু করেছে । নতুন চালের দাম তুলনামূলক কম। পুরোনো চালের দাম ফলে কমেছে । অন্যান্য নিত্যপণ্যের দামও কমেছে ।

রাজধানীর বাবুবাজার, বাদামতলী, যাত্রাবাড়ী, শান্তিনগর চালের আড়তে গিয়ে দেখা যায়, নতুন মিনিকেট চাল ৪৯-৫৪ টাকা, পুরোনো মিনিকেট ৫২-৫৭ টাকা ও বিআর আটাশ ৩৯-৪৩ টাকা কেজি দামে বিক্রি হচ্ছে।

কৃষি মন্ত্রণালয় জানায়, চলতি বোরো মৌসুমে প্রায় দুই কোটি টনের বেশি চাল উৎপাদিত হবে, যা চাহিদার ৫৫ শতাংশ। আউস ও আমন মিলে দেশে সাড়ে তিন কোটি টনের বেশি চাল উৎপাদিত হয়।

এদিকে, বাজারে ভোজ্যতেল, ছোলা, চিনি, রসুন ও আদা, দাম কমেছে। এর মধ্যে প্রতি কেজি চায়না রসুন ১৪০ থেকে ১৭০ টাকা, চায়না আদা ১৫০ থেকে ১৮০ টাকায় বিক্রি হয়েছে। গত দুই সপ্তাহ আগে আদার দাম প্রতি কেজি ৩৫০ টাকা ছিল। প্রতি কেজি পেঁয়াজ ৫৮ থেকে ৪৮ টাকা। প্রতি কেজি ছোলা ৭০ থেকে ৭৫ টাকা, চিনি ৬৩ থেকে ৭০ টাকা। খোলা সয়াবিন তেলের কেজি ৯০ থেকে ৯৫ টাকা, এক লিটারের বোতলের দাম এখন ১০৫ টাকা। ডাবরি ডাল বিক্রি হচ্ছে ৫০ থেকে ৭০ টাকা, অ্যাঙ্কর ৫০ থেকে ৬০ টাকা, দেশি মসুর ডাল বিক্রি হচ্ছে ১২৫ থেকে ১৪০ টাকা, মসুর (মোটা) ৭৫ থেকে ৯০ টাকা। ছোলা ৭৫ থেকে ১০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

মুরগি প্রতি কেজি ব্রয়লার ১২০ থেকে ১২৫ টাকা, কক মুরগি ২২০ থেকে ২৩০ টাকায় বিক্রি হচ্ছে। দেশি মুরগি কেজি ৫০০ টাকা ও গরুর মাংস ৫৮০ টাকায় বিক্রি করা হচ্ছে।

ধনিয়াপাতা বিক্রি হচ্ছে ৮০ থেকে ১০০ টাকা কেজি, পুদিনা পাতা ১০০ থেকে ১৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। প্রতি হালি লেবু (ছোট) ২০ থেকে ৩৫ টাকা, বড় লেবু ৪০ থেকে ৫০ টাকা হালি বিক্রি হচ্ছে।

প্রতি কেজি বেগুন (প্রকারভেদে) ৪০ থেকে ৮০ টাকা, শসা ৩০ থেকে ৬০ টাকা, কাঁচা মরিচ ৬০ থেকে ৮০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে।

প্রতি কেজি টমেটো বিক্রি হচ্ছে কেজি ২৫ থেকে ৪০ টাকা, করলা ২৫ থেকে ৪০ টাকা, উস্তা ৩০ থেকে ৫০ টাকা, গাজর ২৫ থেকে ৪০ টাকা, পেঁপে ২০ থেকে ৩৫ টাকা, কচুর লতি ৫০ টাকা, চিচিঙ্গা, ধুন্দুল ৩৫ থেকে ৪৫ টাকা, সিম ৪০ থেকে ৫৫ টাকা কেজিতে বিক্রি হচ্ছে। আলু ২৫ থেকে ৩০ টাকা, শাক প্রতি কেজিতে ১০ থেকে ২০ টাকা বাড়তি দামে বিক্রি হচ্ছে।

লাউ প্রতি পিস বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকা, প্রতি পিস বাঁধাকপি বিক্রি হচ্ছে ৩৫ থেকে ৪৫ টাকা, বাঁধা কপি (গ্রিন) ৪০ থেকে ৭০ টাকা।

নিউজবিডি৭১/এম কে/৯ মে ২০২০

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ফেসবুকে ২৪ লক্ষের পরিবার

সর্বাধিক পঠিত

বাংলাদেশ

কালচার

সিলেটে বন্যা দুর্গতদের মাঝে ত্রাণ সহায়তা প্রদান করেছে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন ডে লাইফ সিল্ক ফাউন্ডেশন। সম্প্রতি নিজেদের স্বেচ্ছাসেবীদের নিয়ে সংগঠনটির প্রতিনিধিরা হাজির হয় সিলেটের...

কপিরাইট Ⓒ ২০১২-২০২১ নিউজবিডি৭১.নেট । সর্বস্বত্ব সংরক্ষিত। বাড়ী- ৪৯ (১ম তলা), রোড- ১২, সেক্টর-১১, উত্তরা মডেল টাউন, ঢাকা-১২৩০, বাংলাদেশ। প্রকাশক- মোহাম্মদ মানিক খান