Connect with us

Hi, what are you looking for?

Newsbd71Newsbd71

সারাদেশ

বাস-ট্রেনে বাড়তি চাপ, আসেনি বিমান

বাস-ট্রেনে বাড়তি চাপ, আসেনি বিমান
বাস-ট্রেনে বাড়তি চাপ, আসেনি বিমান

রাজশাহী : করোনাভাইরাসের কারণে গত ২৬ মার্চ থেকে দেশের সব গণপরিবহন বন্ধ ঘোষণা করা হয়। দুই মাসের বেশি সময় ধরে এসব পরিবহন পরিচালিত হয়নি। দীর্ঘসময় বন্ধ থাকার পর সোমবার থেকেই চলাচল শুরু হয়েছে। প্রথম দিনেই বাড়তি চাপ ছিলো বাসে। ট্রেনও ছেড়েছে সময়মত, ছিলো যাত্রীও। তবে নামেনি বিমান। এদিকে, বাড়তি ভাড়া নিয়েও লোকসানের মুখে পড়ছে মালিকরা। তাদের দাবি, ঢাকা-রাজশাহী-ঢাকা রুটে ৬ হাজার টাকারও বেশি লোকসান হচ্ছে তাদের। তবে রাজশাহীতে কোনো ফ্লাইট এখনো উঠানামা করেনি।

রাজশাহী থেকে বর্তমানে ঢাকা সহ বেশ কিছু দূরপাল্লার যাত্রী পরিবহন করে থাকে প্রায় ৮ থেকে ১০ টি পরিবহন। এসব পরিবহনের টিকিট মিললেও বাড়তি চাপ ছিলো বাসে। ঢাকা থেকে রাজশাহী আসতে বর্তমানে ৭৬০ টাকা লাগছে প্রতি আসনে।

একতা ট্রান্সপোর্ট রাজশাহী জোনের ভারপ্রাপ্ত কর্মকর্তা শরিফুল ইসলাম সুমন বলেন, সব ধরনের প্রস্তুতি নেয়া হয়। রোববার থেকেই টিকিট বিক্রি করা হয়েছে। সরকারি নির্দেশনা মেনেই প্রস্তুতি রাখা হচ্ছে। এজন্য বাড়তি ব্যবস্থাও করা হয়েছে। তিনি বলেন, আমাদের লোকসান কম নয়। প্রতিটি গাড়িতে প্রায় ১৫ থেকে ২০ হাজার টাকা করে লেগেছে মেরামত করতে। এছাড়াও গাড়িগুলোকে জীবানুনাশক ও সিট কভার জানালার পর্দা এসব পরিবর্তন, ব্যাগেজে স্প্রের ব্যবহারের ব্যবস্থা রাখা হয়েছে। বাড়তি ভাড়া নিয়েও প্রতি ট্রিপে আমাদের ৬ হাজারেরও বেশি টাকা লোকসান হচ্ছে। রাজশাহী থেকে ঢাকা যেতে বর্তমানে সরকারি নির্দেশনা অনুযায়ি ৬০% বৃদ্ধি ধরে ৭৬০ টাকা করে প্রতি টিকিটের দাম রাখা হয়েছে। এছাড়াও আমাদের সকল স্টাফদের সুরক্ষার ব্যবস্থাও করা হয়েছে। বর্তমানে যাত্রীদের বাড়তি চাপ রয়েছে। আগামী তিন তারিখ পর্যন্ত কোন টিকিট নেই।

গ্রামীণ ট্রাভেলস এর জেনারেল ম্যানেজার রাকিব উদ্দিন বলেন, আমাদের বিশাল অংকের লোকসান হয়েছে। বর্তমানে রাজশাহীতে যাত্রীদের চাপ রয়েছে। বিআরটিএ এর নির্দেশ মতেই ভাড়া রাখা হয়েছে। এছাড়া সরকারি নির্দেশ মতে এক সিট পর এক সিট বরাদ্দ রাখা হয়েছে। এছাড়াও সব ধরনের নিরাপত্তার প্রস্তুতি রাখা হয়েছে। আর ড্রাইভার ও হেলপারদের সহ সকল স্টাফদের পরিবহনে থাকা কালিন পিপিইর ব্যবস্থা রাখা হয়েছে।

এদিকে, রোববার থেকে একটি মাত্র ট্রেন চলাচল শুরু করেছে। একমাত্র নন স্টপ বনলতাতেই ভরসা রাজশাহীর যাত্রীদের। একমাত্র ট্রেনের কারণে বনলতার টিকিটের চাপও ছিলো বেশি।

রাজশাহী স্টেশন সুপারিনটেনডেন্ট আবদুল করিম বলেন, আমাদের একটি মাত্র ট্রেন চলাচল করছে। তবে আগামী তিন তারিখ থেকে আরও দুইটি ট্রেন চলাচল শুরু হবে। রাজশাহীÑখুলনা কপোতাক্ষ ও রাজশাহী রাজবাড়ি মধুমতি ট্রেন চালু হবে। পর্যায়ক্রমে আরও বাড়তে পারে বলে জানান তিনি।

তবে দুই মাসের বেশি সময় বন্ধ থাকার পর অভ্যান্তরীণ রুটে যাত্রীবাহী ফ্লাইট চলাচল শুরুর প্রথম দিনে রাজশাহীতে কোন বিমান ওঠা নামা করেনি। আগামীতে চালু হবে বলে জানিয়েছেন রাজশাহী শাহ্ মখদুম বিমানবন্দর সিভিল এভিয়েশন।

শাহ্ মখদুম বিমান বন্দরের ম্যানেজার সেতাউর রহমান জানান, প্রথম দিনে অভ্যন্তরিন তিনটি রুটে বিমান চালু হয়েছে। তবে রাজশাহীতে কোন বিমান প্রথম দিন আসেনি। ফলে কোন বিমান ছেড়েও যায় নি। তবে আমাদের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি নেয়া হয়েছে। সামাজিক দূরত্বও বজায় রাখার বিষয়টি নিশ্চিত করা হবে। আগামীতে বিমান খুব শিঘ্রই চালু হবে বলে জানান তিনি।

নিউজবিডি৭১/এম কে/ ০২ জুন ২০২০

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ফেসবুকে ২৪ লক্ষের পরিবার

বাংলাদেশ

ইসলাম

নূর হোসাইন: জামিয়াতুন নূর আল কাসেমিয়ার আরবী সাহিত্য বিভাগের উদ্যোগে আরবি দেওয়ালিকা ‘আন-নূর’ প্রকাশিত হয়েছে। শনিবার (১৮ ডিসেম্বর) বিকাল ৫টায় আনুষ্ঠানিকভাবে দেয়ালিকার মোড়ক উন্মোচন...

কপিরাইট Ⓒ ২০১২-২০২১ নিউজবিডি৭১.নেট । সর্বস্বত্ব সংরক্ষিত। বাড়ী- ৪৯ (১ম তলা), রোড- ১২, সেক্টর-১১, উত্তরা মডেল টাউন, ঢাকা-১২৩০, বাংলাদেশ। প্রকাশক- মোহাম্মদ মানিক খান