Connect with us

Hi, what are you looking for?

Newsbd71Newsbd71

বাণিজ্য

বিকাশে রেমিটেন্স প্রবাহ বেড়েছে

বিকাশে রেমিটেন্স প্রবাহ বেড়েছে

ঢাকা : পৃথিবীব্যাপি কোভিড-১৯ এর বিস্তার প্রতিরোধে ‘লকডাউন’ পরিস্থিতিতে প্রবাসীদের পাঠানো রেমিটেন্স প্রবাহে ভাটা পড়লেও অনলাইন অথবা ওয়ালেট ভিত্তিক মানি ট্রান্সফার সেবা থেকে রেমিটেন্স পাঠানোর পরিমাণ বেড়েছে।

এপ্রিল মাসে এই পদ্ধতিতে দেশের ব্যাংকিং চ্যালেন হয়ে বিকাশের মাধ্যমে প্রায় ১০৬ কোটি টাকার রেমিটেন্স পাঠিয়েছেন প্রবাসীরা । অথচ মার্চ মাসে বিকাশে পাঠানো রেমিটেন্সের পরিমান ছিল ২৭ কোটি টাকা।

বিশেষ প্রয়োজনের এই সময়টিতে প্রবাসী এবং দেশে অবস্থানকারী প্রিয়জন উভয়ই ঘরে অবস্থান করায়, অর্থ প্রেরণকারী বাইরে না গিয়ে তার নিজের মোবাইল থেকেই অনলাইন অথবা ওয়ালেট ভিত্তিক মানি ট্রান্সফার সেবা ব্যবহার করে নির্ধারিত ব্যাংকিং চ্যানেল হয়ে দেশে তার স্বজনের বিকাশ একাউন্টে টাকা পাঠানোর সেবার উপর ভরসা রাখছেন।

বিকাশে সবচেয়ে বেশি রেমিটেন্স আসে মালেশিয়া,সিঙ্গাপুর, দক্ষিণ কোরিয়া, মধ্যপ্রাচ্য, ইউরোপ ও যুক্তরাজ্য থেকে। ভ্যালইউ ((Valyou)), হানপাস (Hanpass), জিমানি (Gmoney) এর মত ওয়ালেট ভিত্তিক সেবা প্রতিষ্ঠানের সাথে বিকাশের কৌশলগত অংশীদ্বারিত্বের ফলে, কোভিড-১৯ এর এই সময়েও এসব দেশে অবস্থানরত প্রবাসীরা তাদের মোবাইল ওয়ালেট থেকে কয়েক মুহূর্তেই দেশে স্বজনদের বিকাশ একাউন্টে টাকা পাঠাতে পারছেন।

এই কঠিন সময়েও, ওর্য়াল্ড রেমিট, ট্রান্সফারওয়াইজ, রিয়া, গালফ এক্সচেঞ্জ, বাহরাইন ফিন্যান্স কোম্পানি (বিএফসি), ব্র্যাক সাজন, সিবিএল মানি ট্রান্সফার, অগ্রণী এক্সচেঞ্জ, এনবিএল এক্সচেঞ্জ সহ বিশ্বের শীর্ষ ৩৫টি মানি ট্রান্সফার প্রতিষ্ঠানের সাথে বিকাশের অংশীদ্বারিত্বের সুবাদে সহজেই বাংলাদেশে প্রিয়জনের কাছে অর্থ প্রেরণের পথ উমুক্ত রয়েছে। আন্তর্জাতিক মানি ট্রান্সফার প্রতিষ্ঠান ওর্য়াল্ড রেমিট ও ট্রান্সফারওয়াইজএর মাধ্যমে যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, যুক্তরাষ্ট্র সহ পুরো ইউরোপ থেকে বিকাশে টাকা পাঠানোর সেবা গ্রহণের মাত্রা এই বিশেষ সময়ে এসে বেড়েছে।

এদিকে, প্রেরিত অর্থের ওপর সরকার ঘোষিত ২% আর্থিক প্রণোদনা এই কঠিন পরিস্থিতির মধ্যেও প্রবাসীদের মোবাইল ব্যাংকিং চ্যানেলে রেমিটেন্স পাঠানোতে আরো বেশী উদ্বুদ্ধ করছে।

নিউজবিডি৭১/এম কে/৭ মে ২০২০

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ফেসবুকে ২৪ লক্ষের পরিবার

বাংলাদেশ

বাংলাদেশ

গত দুই মাসের মধ্যে তিন দফা বন্যার কবলে পড়েছে সিলেট-সুনামগঞ্জ৷ তবে এবারের বন্যা ভয়াবহ রূপ নিয়েছে৷ সিলেটে কেন এত ঘন ঘন বন্যা? গবেষকরা বলছেন,...

কপিরাইট Ⓒ ২০১২-২০২১ নিউজবিডি৭১.নেট । সর্বস্বত্ব সংরক্ষিত। বাড়ী- ৪৯ (১ম তলা), রোড- ১২, সেক্টর-১১, উত্তরা মডেল টাউন, ঢাকা-১২৩০, বাংলাদেশ। প্রকাশক- মোহাম্মদ মানিক খান