Connect with us

Hi, what are you looking for?

Newsbd71Newsbd71

খেলা

ব্রায়ান লারা পা দিলেন ৫১ বছরে

ব্রায়ান লারা পা দিলেন ৫১ বছরে
ব্রায়ান লারা পা দিলেন ৫১ বছরে

আন্তর্জাতিক ডেস্ক
নিউজবিডি৭১ডটনেট
ঢাকা : আজ প্রাক্তন ওয়েস্ট ইন্ডিজ অধিনায়ক ব্রায়ান লারার জন্মদিন । তিনি পা দিলেন ৫১ বছরে। ১৯৬৯ সালের আজকের এ দিনে ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোর স্যান্টা ক্রুজে জন্ম লারার। ক্রিকেট দেবতার আশীর্বাদপুষ্ট এই ব্যাটসম্যানকে বলা হয় ‘ক্রিকেটের বরপুত্র’।

লারার দখলে রয়েছে টেস্ট ক্রিকেটে ব্যাক্তিগত রানের রেকর্ড। ২০০৪-এ অ্যান্টিগায় ইংল্যান্ডের বিরুদ্ধে তিনি ৪০০ রানের ইনিংস খেলে অপরাজিত ছিলেন।

১৯৯০-এ পাকিস্তানের বিরুদ্ধে টেস্টে অভিষেক হয়েছিল লারার। দেশের হয়ে ১৩১টি ম্যাচ খেলেছেন তিনি। করেছেন ১১,৯৫৩ রান। তার মধ্যে রয়েছে ৩৪টি সেঞ্চুরি এবং ৪৮টি হাফ-সেঞ্চুরি।

১৯৯৪-এ লারা ৫০১ রান করেন, প্রথমশ্রেনীর ক্রিকেটে যা ব্যাক্তিগত সর্বোচ্চ রান। এর আগে এই রেকর্ড ছিল পাকিস্তানের হানিফ মহম্মদের দখলে। তিনি করেছিলেন ৪৯৯।

লারা ওয়েস্ট ইন্ডিজের হয়ে ২৯৯টি একদিনের ম্যাচ খেলেছেন। সেখানেও ১০ হাজার রান করেছেন তিনি। ১৯টি সেঞ্চুরি রয়েছে তার ঝুলিতে। তাঁপ ১৭ বছরের ক্রিকেট কেরিয়ার ক্রিকেটপ্রেমীদের কাছে স্বপ্নের মতো অনেকটা।

৫১তম জন্মদিনে সাবেক ও বর্তমান অনেক ক্রিকেটারের শুভেচ্ছায় সিক্ত হয়েছেন লারা। বিশ্বের সব প্রান্ত থেকে তাকে শুভেচ্ছা বার্তা পাঠানো হচ্ছে। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল আইসিসি ব্রায়ান লারার এক বিধ্বংসী ইনিংসের ভিডিও পোস্ট করে লিখেছে, ‘প্রিন্সের তরফে ক্লাসিক।’

যে ভিডিওতে দেখা যাচ্ছে ১৯৯৬ বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে জিতে ওয়েস্ট ইন্ডিজকে সেমিফাইনালে পৌঁছে দিচ্ছেন তিনি।

ব্যাটিংকে রীতিমতো শিল্পের পর্যায়ে নিয়ে গিয়েছিলেন লারা। ২০০৭ সালের ১৯ এপ্রিল ২২ গজ থেকে অবসর নিয়েছিলেন তিনি। তার এক দশকের বেশি সময় পরও অটুট তার রেকর্ড। টেস্টে ব্যক্তিগত সর্বোচ্চ রান। ২০০৪ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে ৪০০ করেছিলেন ব্রায়ান লারা। আজও আন্তর্জাতিক টেস্টে এটাই সর্বাধিক ব্যক্তিগত রানের রেকর্ড।

দুর্দান্ত ফুটওয়ার্ক, কভার ড্রাইভ, স্ট্রেট ড্রাইভ- ক্যারিবিয়ান কিংবদন্তিকে নিয়ে ক্রিকেট মহলে একটাই কথা প্রচলিত, ‘ব্রায়ান চার্লস লারার ব্যাট কথা বলে।’ আজ ৫১ তম জন্মদিন ত্রিনিদাদের রাজপুত্রের।

নিউজবিডি৭১/এম কে/ ২ মে ২০২০

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ফেসবুকে ২৪ লক্ষের পরিবার

সর্বাধিক পঠিত

বাংলাদেশ

কালচার

সিলেটে বন্যা দুর্গতদের মাঝে ত্রাণ সহায়তা প্রদান করেছে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন ডে লাইফ সিল্ক ফাউন্ডেশন। সম্প্রতি নিজেদের স্বেচ্ছাসেবীদের নিয়ে সংগঠনটির প্রতিনিধিরা হাজির হয় সিলেটের...

কপিরাইট Ⓒ ২০১২-২০২১ নিউজবিডি৭১.নেট । সর্বস্বত্ব সংরক্ষিত। বাড়ী- ৪৯ (১ম তলা), রোড- ১২, সেক্টর-১১, উত্তরা মডেল টাউন, ঢাকা-১২৩০, বাংলাদেশ। প্রকাশক- মোহাম্মদ মানিক খান