Connect with us

Hi, what are you looking for?

Newsbd71Newsbd71

বাংলাদেশ

ভর্তি পরীক্ষায় এইচএসসি’র ফলাফল কিভাবে বিবেচনা হবে?

২০২০ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা হবে না বলে ইতোমধ্যে ঘোষণা দিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। জেএসসি ও সমমান এবং এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফলের গড় করে এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ করা হবে ডিসেম্বরে। সেই ফলের ভিত্তিতেই বিশ্ববিদ্যালয় জীবনে প্রবেশ করবেন শিক্ষার্থীরা।
কিন্তু এবার বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষায় এইচএসসির এই ফলাফলকে কিভাবে মূল্যায়ন করা হবে তা নিয়ে তৈরি হয়েছে নানা মত। শিক্ষার্থীদের কেউ কেউ বলছেন, বিশ্ব বিদ্যালয়ে ভর্তির ক্ষেত্রে এই ফলাফলকে বিবেচনায় নেয়া কোনোভাবেই যুক্তিযুক্ত হবে না। শিক্ষার্থীরা বলছেন এসএসসি ও জেএসসির ফল ভর্তি পরীক্ষায় বিবেচনা করা হলে বঞ্চিত হবে অনেক যোগ্য শিক্ষার্থী। আর শিক্ষাবিদরা বলছেন, এই পক্রিয়ায় ক্ষতিগ্রস্ত হবে দেশের উচ্চ শিক্ষা।

তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আক্তারুজ্জামান বলছেন, এইসএসসির ফল ঘোষণার পর ইউজেসির এ সংক্রান্ত ফোরামে আলোচনার পরই কেবল এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। তার আগে কিছু বলা সম্ভব নয়।
আর শিক্ষবিদ সিদ্দিকুর রহমান বলছেন, এই ফলাফলের ভিত্তিতে ভর্তি করলে বঞ্চিত হবে একটি বড় সংখ্যক যোগ্য শিক্ষার্থী। এই অটোপাশের ফলে বিরুপ প্রতিক্রিয়া পড়বে শিক্ষার্থীদের উপরে। এবং দেশের জন্য এটা ক্ষতিকর বলেও মত দেন তিনি।
এর আগে শিক্ষামন্ত্রী বলেছিলেন, বিষয় কমিয়ে কিংবা সিলেবাস কমিয়ে হয়তো পরীক্ষা নেওয়া যায়, কিন্তু উচ্চ মাধ্যমিকের প্রতিটি বিষয় গুরুত্বপূর্ণ। আমরা যে বিষয় কমিয়ে নেবো, সেই বিষয়টিতে হয়তো কোনও পরীক্ষার্থীর ভালো প্রস্তুতি ছিল। পরীক্ষা নেওয়া শুরু হলে পরীক্ষার্থী বা তার পরিবারের কেউ আক্রান্ত হলে কী হবে। এসব বিষয় বিবেচনায় নিয়ে বিশ্বের অন্যান্য জায়গায় কী করা হয়েছে তা আমরা দেখেছি। বেশিরভাগ জায়গায় পরীক্ষা বাতিল করা হয়েছে বা এখনও স্থগিত রয়েছে। আমাদের কাছে অবশ্যই পরীক্ষার্থীদের জীবনের নিরাপত্তা সবচেয়ে গুরুত্বপূর্ণ। বিভিন্ন অংশীজনের সঙ্গে আলাপ আলোচনার ভিত্তিতে ২০২০ সালের এইচএসসি ও সমমান পরীক্ষা সরাসরি পরীক্ষা গ্রহণ না করে একটু ভিন্ন পদ্ধতিতে মূল্যায়নের সিদ্ধান্ত গ্রহণ করেছি।
এদিন তিনি আর বলেছিলেন, পরীক্ষা না নিয়ে পরীক্ষার্থীদের মূল্যায়ন পরীক্ষা বোর্ডগুলোর জন্য একেবারেই নতুন। ফলে কীভাবে মূল্যায়ন করা হলে ফলাফল দেশে ও বিদেশে গ্রহণযোগ্যতা অর্জন করবে এবং শিক্ষার্থীদের পরবর্তী জীবনে এর বিরূপ প্রভাব পড়বে কিনা সে বিষয়গুলোও আমাদের কাছে গুরুত্বপূর্ণ। এইচএসসি পরীক্ষার্থীরা দুটি পাবলিক পরীক্ষা অতিক্রম করে এসেছে জেএসসি ও এসএসসি। সেই দুটি পরীক্ষায় তাদের যে ফলাফল নির্ধারণ করে এইচএসসির মূল্যায়নের সিদ্ধান্ত নিয়েছি।

নিউজবিডি৭১/ এম কে / ০৯ অক্টোবর ২০২০

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ফেসবুকে ২৪ লক্ষের পরিবার

সর্বাধিক পঠিত

বাংলাদেশ

কালচার

সিলেটে বন্যা দুর্গতদের মাঝে ত্রাণ সহায়তা প্রদান করেছে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন ডে লাইফ সিল্ক ফাউন্ডেশন। সম্প্রতি নিজেদের স্বেচ্ছাসেবীদের নিয়ে সংগঠনটির প্রতিনিধিরা হাজির হয় সিলেটের...

কপিরাইট Ⓒ ২০১২-২০২১ নিউজবিডি৭১.নেট । সর্বস্বত্ব সংরক্ষিত। বাড়ী- ৪৯ (১ম তলা), রোড- ১২, সেক্টর-১১, উত্তরা মডেল টাউন, ঢাকা-১২৩০, বাংলাদেশ। প্রকাশক- মোহাম্মদ মানিক খান