Connect with us

Hi, what are you looking for?

Newsbd71Newsbd71

বিশ্ব

ভারতে ২৪ ঘণ্টায় রেকর্ড সংক্রমণ

ঢাকা : ভারতে প্রাণঘাতী নভেল করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় এক হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে। এছাড়া এই ভাইরাসে এখন পর্যন্ত একদিনে সর্বোচ্চ শনাক্ত হয়েছে বুধবার।
বৃহস্পতিবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক পরিসংখ্যানে বলা হয়েছে, দেশটিতে গত ২৪ ঘণ্টায় নতুন করে আরও ৭৫ হাজার ৭৬০ জন করোনায় আক্রান্ত হয়েছেন; যা এই মহামারি শুরু হওয়ার পর একদিনে সর্বোচ্চ আক্রান্তের রেকর্ড। এ নিয়ে দেশটিতে করোনায় আক্রান্তের সংখ্যা ৩৩ লাখ ছাড়িয়ে গেছে।

এছাড়া গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় মারা গেছেন এক হাজার ২৩ জন। এশিয়ায় করোনায় সংক্রমণ এবং মৃত্যুতে সবার শীর্ষে থাকা ভারতে এই ভাইরাসে মোট প্রাণহানি ঘটেছে ৬০ হাজার ৬৫২ জনের।
বিশ্বে করোনা সংক্রমণে সবার শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র এবং ব্রাজিল। এরপরই তৃতীয় সর্বোচ্চ সংক্রমণ শনাক্ত হয়েছে ভারতে। ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স বলছে, গত আগস্ট থেকে প্রতিনিয়ত ভারতে করোনা সংক্রমণের রেকর্ড তৈরি হচ্ছে।

ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) বলছে, বুধবার দেশটিতে ৯ লাখ ২৪ হাজার ৯৯৮ জনের নমুনা পরীক্ষা করা হয়েছে। এ নিয়ে দেশটিতে এখন পর্যন্ত ৩ কোটি ৮৫ লাখ ৭৬ হাজার ৫১০ জনের নমুনা পরীক্ষা হয়েছে।
করোনা মহামারিতে দেশটিতে সবচেয়ে বেশি প্রাণহানি এবং সংক্রমণের রেকর্ড হয়েছে পশ্চিমাঞ্চলীয় মহারাষ্ট্র প্রদেশে। মহারাষ্ট্রে ৭ লাখ ১৮ হাজার ৭১১ জন করোনায় আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন ২৩ হাজার ৮৯ জন। এরপরই সংক্রমণ এবং মৃত্যুর তালিকায় দেশটিতে শীর্ষে আছে তামিলনাড়ু, অন্ধ্রপ্রদেশ এবং কর্ণাটক প্রদেশ।
এদিকে, করোনাভাইরাস মহামারির বিস্তার ঠেকাতে লকডাউনের মেয়াদ আগামী ২০ সেপ্টেম্বর পর্যন্ত বৃদ্ধি করেছে পশ্চিমবঙ্গ সরকার। এই রাজ্যে আগামী ৭, ১১ ও ১২ সেপ্টেম্বর কঠোর লকডাউন আরোপের ঘোষণা দেয়া হয়েছে।
যুক্তরাষ্ট্রের জন হপকিন্স বিশ্ববিদ্যালয়ের পরিসংখ্যান বলছে, বিশ্বজুড়ে করোনায় আক্রান্তের সংখ্যা ২ কোটি ৪০ লাখ ছাড়িয়ে গেছে। এছাড়া নতুন এ ভাইরাসে মারা গেছেন ৮ লাখ ২৪ হাজারের বেশি মানুষ। মৃত্যু এবং আক্রান্তে সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র; দেশটিতে করোনায় মারা গেছেন ১ লাখ ৭৯ হাজার ৭০৮ এবং আক্রান্ত হয়েছেন ৫৮ লাখ ২১ হাজার ১৯৫ জন।
আক্রান্ত এবং মৃত্যুতে বিশ্বে যুক্তরাষ্ট্রের পরই আছে ব্রাজিল। দেশটিতে করোনায় মারা গেছেন ১ লাখ ১৭ হাজার ৬৬৫ এবং আক্রান্ত হয়েছেন ৩৭ লাখ ১৭ হাজার ১৫৬ জন।
সূত্র: রয়টার্স, দ্য স্টেটসম্যান।

নিউজবিডি৭১/ এম কে / ২৭ আগস্ট ২০২০

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ফেসবুকে ২৪ লক্ষের পরিবার

সর্বাধিক পঠিত

বাংলাদেশ

কালচার

সিলেটে বন্যা দুর্গতদের মাঝে ত্রাণ সহায়তা প্রদান করেছে স্বেচ্ছাসেবী সামাজিক সংগঠন ডে লাইফ সিল্ক ফাউন্ডেশন। সম্প্রতি নিজেদের স্বেচ্ছাসেবীদের নিয়ে সংগঠনটির প্রতিনিধিরা হাজির হয় সিলেটের...

কপিরাইট Ⓒ ২০১২-২০২১ নিউজবিডি৭১.নেট । সর্বস্বত্ব সংরক্ষিত। বাড়ী- ৪৯ (১ম তলা), রোড- ১২, সেক্টর-১১, উত্তরা মডেল টাউন, ঢাকা-১২৩০, বাংলাদেশ। প্রকাশক- মোহাম্মদ মানিক খান