Connect with us

Hi, what are you looking for?

Newsbd71Newsbd71

বাংলাদেশ

মনিটরিং ঠিক থাকলে রোগীরা কেন হাসপাতালে ঘুরছে : হাইকোর্ট

মনিটরিং ঠিক থাকলে মানুষ কেন হাসপাতালে ঘুরছে : হাইকোর্ট
মনিটরিং ঠিক থাকলে মানুষ কেন হাসপাতালে ঘুরছে : হাইকোর্ট

ঢাকা : একাধিক রোগী মারা যাওয়ার ঘটনায় উষ্মা প্রকাশ করেছেন হাইকোর্ট রাজধানীর বিভিন্ন হাসপাতালে ঘুরে ঘুরে নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) না পেয়ে।

রাষ্ট্রপক্ষের কাছে প্রশ্ন রেখে বলেছেন, হাসপাতালে মনিটরিং ব্যবস্থা ঠিক থাকলে মানুষ কেন হাসপাতালে হাসপাতালে ঘুরছে?

এদিকে রাষ্ট্রপক্ষ থেকে হাইকোর্টকে জানানো হয়েছে, সারা দেশের সরকারি আদালতগুলোতে মোট ৭৩৩টি আইসিইউ বেড রয়েছে। এর মধ্যে করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের জন্য আইসিইউ বেড রয়েছে ২৩৫টি।

বেসরকারি হাসপাতালের আইসিইউ সরকারের অধিগ্রহণ করা এবং কেন্দ্রীয়ভাবে একটি ‘সেন্ট্রাল বেড ব্যুরো’গঠন করার নির্দেশনা চেয়ে করা রিট আবেদনের ওপর শুনানিকালে আজ বুধবার বিচারপতি এম ইনায়েতুর রহিমের নেতৃত্বাধীন বেঞ্চ এই প্রশ্নে করেন। এ রিট আবেদনটিসহ অক্সিজেন সংকটের বিষয়ে করা রিটের ওপর একসঙ্গে আদেশ দেওয়ার জন্য ১৪ জুন দিন ঠিক করেছেন আদালত।

বিচারপতি এম. ইনায়েতুর রহিমের ভার্চ্যুয়াল বেঞ্চ গত ৮ জুন রাষ্ট্রপক্ষের কাছে এসব তথ্য জানতে চান। সে অনুযায়ী রাষ্ট্রপক্ষের অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা আজ আদালতকে জানান, স্বাস্থ্য অধিদপ্তরের হিসাব অনুযায়ী শুধুমাত্র করোনাভাইরাসে সংক্রমিত রোগীর চিকিৎসার জন্য সারা দেশে ১৭টি হাসপাতালে ২৩৫টি আইসিইউ রয়েছে। আর সারা দেশে সরকারি হাসপাতালে ৭৩৩টি আইসিইউ রয়েছে। এর সংখ্যা বাড়ানোর জন্য সরকারের পক্ষ থেকে নানা উদ্যোগ নেওয়া হয়েছে। আর এটা বাড়ানো সময় সাপেক্ষ ব্যাপার।

রিট আবেদনকারীপক্ষের আইনজীবী ইয়াদিয়া আদালতকে বলেন, ‘রাষ্ট্রপক্ষের বক্তব্য সঠিক নয়। গত মঙ্গলবার বিভিন্ন সংবাদ মাধ্যমে খবর প্রকাশিত ও প্রচারিত হয়েছে, একজন ডাক্তার রাজধানীর বিভিন্ন হাসপাতালে হাসপাতালে ঘুরেও আইসিইউ পাননি। অ্যাম্বুলেন্সে করে ওই ডাক্তার ঘুরতে ঘুরতে কোনো হাসপাতালে আইসিইউ না পেয়ে এক প্রকার বিনা চিকিৎসায় মারা গেছেন।’

শুনানিকালে আদালত রাষ্ট্রপক্ষকে উদ্দেশ্য করে উষ্মা প্রকাশ করেন এবং রাষ্ট্রপক্ষের কাছে প্রশ্ন করেন। এরপর আদালত আগামী ১৪ জুন আদেশের জন্য দিন ধার্য করেন।

করোনাভাইরাসের সংক্রমণে উদ্ভূত পরিস্থিতিতে বেসরকারি হাসপাতালের ‘আইসিইউ বেড অধিগ্রহণ’ও অনলাইনে ‘সেন্ট্রাল বেড ব্যুরো’গঠনের নির্দেশনা চেয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ডেপুটি রেজিস্ট্রার শেখ আবদুল্লাহ আল মামুন গত ৬ জুন শনিবার ওই রিটটি করেন।

রিটে স্বাস্থ্য সচিব, পরিকল্পনা মন্ত্রণালয় সচিব এবং ঢাকা ও চট্টগ্রামের জেলা প্রশাসকসহ সংশ্লিষ্ট ছয়জনকে বিবাদী করা হয়েছে।

নিউজবিডি৭১/এম কে / ১০ জুন ২০২০

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ফেসবুকে ২৪ লক্ষের পরিবার

বাংলাদেশ

বাংলাদেশ

গত দুই মাসের মধ্যে তিন দফা বন্যার কবলে পড়েছে সিলেট-সুনামগঞ্জ৷ তবে এবারের বন্যা ভয়াবহ রূপ নিয়েছে৷ সিলেটে কেন এত ঘন ঘন বন্যা? গবেষকরা বলছেন,...

কপিরাইট Ⓒ ২০১২-২০২১ নিউজবিডি৭১.নেট । সর্বস্বত্ব সংরক্ষিত। বাড়ী- ৪৯ (১ম তলা), রোড- ১২, সেক্টর-১১, উত্তরা মডেল টাউন, ঢাকা-১২৩০, বাংলাদেশ। প্রকাশক- মোহাম্মদ মানিক খান