Connect with us

Hi, what are you looking for?

Newsbd71Newsbd71

বাণিজ্য

রমজানে বাজার শান্ত, কমেছে পণ্যের দাম

রমজানে বাজার
রমজানে বাজার

নিউজবিডি৭১ডটনেট
ঢাকা : পবিত্র রমজানে জিনিসপত্রের দাম যেভাবে বেড়েছিল, এখন বাজারে নেই সেই উত্তাপ । চালসহ রোজার ইফতারির প্রয়োজনীয় খেজুর, ছোলাসহ অন্তত ৯ ধরনের পণ্যের দাম কমেছে। তবে ছোট দানার মসুর ডাল, রসুন, শুকনো মরিচ ও এলাচের দাম বেড়েছে।

ব্যবসায়ীরা বলছেন, রোজার শুরুতেই ক্রেতারা অতিরিক্ত পণ্য কিনে রেখেছেন। যে কারণে শুক্রবার বাজার ছিল কিছুটা শান্ত।

বিক্রেতারা জানান ,ক্রেতাদের মধ্যে পণ্য কেনার প্রতি আগ্রহ কম থাকায় এ সপ্তাহে বেশিরভাগ পণ্যের দাম বাড়েনি ।

এদিকে সরকারি প্রতিষ্ঠান (টিসিবি) প্রতিবেদনে বলা হয়েছে, গত সপ্তাহের তুলনায় এ সপ্তাহে চালসহ ৯ ধরনের পণ্যের দাম কমেছে। আর পাঁচ ধরনের পণ্যের দাম বেড়েছে। তবে বাকি পণ্যগুলোর দাম আগের মতোই অপরিবর্তিত রয়েছে।

রাজধানীর বাজার ঘুরে বিশ্লেষণ করে দেখা যায়, গত দু’দিনে পেঁয়াজের দাম কেজিতে কমেছে ১৫ টাকা। রোজাকেন্দ্রিক বিক্রির পর চাহিদা কমায় পেঁয়াজের দাম কমেছে বলে মনে করছেন খুচরা ব্যবসায়ীরা। তাদের মতে, রোজা সামনে রেখে গত সপ্তাহে পেঁয়াজের চাহিদা কয়েকগুণ বেড়ে যায়। এ কারণে দামও বেড়ে যায়। ৪০ টাকার পেঁয়াজের কেজি ৬৫ টাকা পর্যন্ত উঠে যায়। তবে চাহিদা কমায় এখন আবার পেঁয়াজের দাম কমতে শুরু করেছে। বিভিন্ন বাজারে পেঁয়াজের কেজি ৪৫ টাকায় নেমেছে।

রাজধানীর বিভিন্ন খুচরা বাজার থেকে তথ্য সংগ্রহ করে এসব পণ্যের দাম কমার প্রতিবেদন তৈরি করেছে সরকারি প্রতিষ্ঠান টিসিবি। সরকারি এই প্রতিষ্ঠানের তথ্য অনুযায়ী, রোজার মধ্যে সবচেয়ে বেশি দাম কমেছে পেঁয়াজের। এই পণ্যটির দাম ১৩ শতাংশের ওপরে কমেছে।

রাজধানীর শাজাহানপুর, মালিবাগ, বাদামতলী, সূত্রাপুর, শ্যামবাজার, কচুক্ষেত, মহাখালী, উত্তরা আজমপুর, রহমতগঞ্জ, রামপুরা, মিরপুর-১ ও কাওরান বাজার থেকে পণ্যের দামের তথ্য নিয়ে এই প্রতিবেদন তৈরি করা হয়।

সবজির বাজারেও কিছুটা স্বস্তি বিরাজ করছে। অধিকাংশ সবজির দাম আগের মতোই রয়েছে। এখনও প্রতি হালি লেবু বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকায়। প্রতিকেজি গাজর ৩৫-৪০ টাকা। প্রতিকেজি শসা ৩০ থেকে ৪৮ টাকা, বেগুন ৪০-৫০ টাকা। শুক্রবার সজনের ডাটার প্রতিকেজি বিক্রি হয়েছে ১০০-১২০ টাকা। টমেটো বিক্রি হয়েছে ২০ টাকা, করলার কেজি ৩০-৪০ টাকা, বরবটি ৪০-৫০ টাকা কেজি, পেঁপে ৩০-৪০ টাকা কেজি, পটল ৪০-৫০ টাকা, ঝিঙা ৪০-৫০ টাকা এবং চিচিংগার দাম প্রতিকেজি ২০ থেকে ৩০ টাকা।

নিউজবিডি৭১/এম কে/১ মে ২০২০

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ফেসবুকে ২৪ লক্ষের পরিবার

বাংলাদেশ

ইসলাম

নূর হোসাইন: জামিয়াতুন নূর আল কাসেমিয়ার আরবী সাহিত্য বিভাগের উদ্যোগে আরবি দেওয়ালিকা ‘আন-নূর’ প্রকাশিত হয়েছে। শনিবার (১৮ ডিসেম্বর) বিকাল ৫টায় আনুষ্ঠানিকভাবে দেয়ালিকার মোড়ক উন্মোচন...

কপিরাইট Ⓒ ২০১২-২০২১ নিউজবিডি৭১.নেট । সর্বস্বত্ব সংরক্ষিত। বাড়ী- ৪৯ (১ম তলা), রোড- ১২, সেক্টর-১১, উত্তরা মডেল টাউন, ঢাকা-১২৩০, বাংলাদেশ। প্রকাশক- মোহাম্মদ মানিক খান