Connect with us

Hi, what are you looking for?

Newsbd71Newsbd71

রাজধানী

ক্ষুধার আতঙ্কে কেরানীগঞ্জের স্বল্প আয়ের মানুষ

নবীন সাদিক (কেরানীগঞ্জ): সরকার এই যে লকডাউন দিছে মানুষ খাবে কী? এটা ভাইরাল বালক পথশিশু মারুফের প্রশ্ন নয়; কেরানীগঞ্জের স্বল্প আয়ের নানা পেশার মানুষের প্রশ্নও একটাই। নতুন করে শুরু হতে যাচ্ছে দেশব্যাপী কঠোর লকডাউন। ঘোষিত অনির্দিষ্টকালের লকডাউনের প্রস্তুতিকালীন কড়াকড়ি উপেক্ষা করেই নানা পেশার মানুষের ভীড় দেখা গেল কদমতলী মূল সড়কে। জীবিকার তাগিদে কাজে নামতে বাধ্য হচ্ছেন দিনমজুর, শ্রমিক,সিএনজি, রিকশাচালকসহ নিম্ন আয়ের মানুষ। লকডাউনে কাজ বন্ধ হলে না খেয়ে মরার শঙ্কা অনেকের। ঘরে বসে পেট চলবে কী করে,এ নিয়ে বিরাট দুশ্চিন্তা খেটে খাওয়া মানুষের।

“করোনার চিন্তা করে নষ্ট করার সময় নাই। কাম না করলে পেট চলবে কী করে? রোজ দেড়শ ট্যাকা পাই। স্বামীরও আয় কম। কী করব? না খেয়ে মরার চেয়ে খেয়ে মরি” মৃদু হেসে হেসে সিরিয়াস কথাগুলো বলছিলেন চকবাজারের একটি কারখানার শ্রমিক চম্পা।

চম্পারমত অনেকেরই দেখা মেলে জিনজিরা ফেরিঘাট (পুরাতন) এলাকায়। কিশোর রবিন বলল, অসুস্থ বাবার চিকিৎসাসহ সংসার চালানোর ভার এখন অনেকটাই তার কাঁধে। সে চায় না লকডাউনে কাজ বন্ধ থাক।

“সরকার যদি ত্রান দিতো তা-ও একপ্রকার চলতো। রিকসাও যদি না চালাতে পারি ছাওয়াল-পাওয়ালরে খাওয়ামু কী? সপ্তায় ৫০০টাহার কিস্তি, গাড়ি ভাড়া, কত খরচ! মুখের কথায় তো হবে না। সরকার সাহায্য দিক। ” বলছিলেন রিকসাচালক হাদিছ মিয়া।

ক্ষুদ্রব্যবসায়ী আলম হাওলাদার বলেন,লকডাউন চাই না। আমাগো মতন ছোটখাট ব্যবসায়ীরাতো গত দেড়বছর ধরে মাঠে মারা। তারওপর আবার লকডাউন হলে পথে বসা ছাড়া উপায় দেখছি না। খাবো কী? করোনার আগেতো না খেয়েই মরতে হবে দেখতেছি। এই যে সরকার লকডাউন দিলো,গরীব মানুষরে কী দিছে? ঘরে খাওন দিতো, মানা যেত।

খাবার খরচ,বাসাভাড়া, বিদ্যুৎ বিল,গ্যাস বিল,চিকিৎসাসহ পরিবার নৈমিত্তিক খরচ চালাতে হিমশিম খাওয়া এসব মানুষের অনেকের ঘাড়েই ঝুলছে ঋণের বোঝা। দিনমজুর মানুষের প্রতি সরকারের হাত বাড়ানোর প্রত্যাশা সকলের। সরকারি সাহায্য ছাড়া লকডাউন যেন এসব মানুষের ওপর মরার ওপর খাড়ার ঘা।

 

এসএইচআই

 

Click to comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

ফেসবুকে ২৪ লক্ষের পরিবার

বাংলাদেশ

বাংলাদেশ

গত দুই মাসের মধ্যে তিন দফা বন্যার কবলে পড়েছে সিলেট-সুনামগঞ্জ৷ তবে এবারের বন্যা ভয়াবহ রূপ নিয়েছে৷ সিলেটে কেন এত ঘন ঘন বন্যা? গবেষকরা বলছেন,...

কপিরাইট Ⓒ ২০১২-২০২১ নিউজবিডি৭১.নেট । সর্বস্বত্ব সংরক্ষিত। বাড়ী- ৪৯ (১ম তলা), রোড- ১২, সেক্টর-১১, উত্তরা মডেল টাউন, ঢাকা-১২৩০, বাংলাদেশ। প্রকাশক- মোহাম্মদ মানিক খান