২০২১ সালে স্লিভলেস ব্লাউজ নিয়ে কথা বলতে হয়, এটা নিয়ে আমাকে হেয় করা হয় সোশ্যাল মিডিয়ায়। এর চেয়ে লজ্জার আর কিছু নেই। ষাটের দশকে, সত্তর দশকেও স্লিভলেস ব্লাউজ পরতো আমাদের দাদি-নানিরা। তখনও এটা স্বাভাবিক ছিল। অথচ এই সময়ে এসে স্লিভলেস ব্লাউজের কারণে কথা হচ্ছে- এর চেয়ে লজ্জার আর কী হতে পারে?

সোশ্যাল মিডিয়ায় অভিনেত্রী আশনা হাবিব ভাবনার কয়েকটি ছবি ভাইরাল হয়েছে। তাতে দেখা যায়, শাড়ির সঙ্গে স্লিভলেস ব্লাউজ পরেছেন ভাবনা। আর এমন রূপে বইমেলায় পাঠক ও ভক্তদের অটোগ্রাফ দিচ্ছেন তিনি।

তিনি বলেন , সময়ের সঙ্গে বদলে গেছে বিশ্ব। বাংলাদেশের সাংস্কৃতিক অঙ্গনেও পরিবর্তন এসেছে। তা স্মরণ করে ভাবনা লিখেছেন, ‘২০২১ সালে স্লিভলেস ব্লাউজ নিয়ে কথা বলতে হয়, এটা নিয়ে আমাকে হেয় করা হয় সোশ্যাল মিডিয়ায়। এর চেয়ে লজ্জার আর কিছু নেই! যদি এই পোশাক অশ্লীল হয়, তাহলে অশ্লীলতার সজ্ঞা বদলে গেছে কিংবা আমার জানা নেই।’

এর আগে এবারের বইমেলায় প্রকাশিত ‘গোলাপী জমিন’ উপন্যাস নিয়ে বিভিন্ন সংবাদমাধ‌্যম খবর প্রকাশ করেছে। অনলাইনে প্রকাশিত এসব খবরের মন্তব‌্য বক্সে নেটিজেনরা কুরুচিপূর্ণ মন্তব্য করেন। এ নিয়ে বেশ ক্ষিপ্ত হয়েছিলেন আশনা হাবিব ভাবনা।

এবারের বই মেলায় ভাবনার একটি কবিতার বই প্রকাশিত হয়েছে। বইটির নাম ‘রাস্তার ধারের গাছটির কোনো ধর্ম ছিল না’। বইটিতে মোট ৫০টি কবিতা স্থান পেয়েছে। বইমেলায় পাঠক সমাবেশের স্টলে পাওয়া যাচ্ছে বইটি। ২০১৮ সালে প্রকাশিত হয় তার প্রথম উপন্যাস ‘গুলনেহার’। এরপর প্রকাশিত হয় ‘তারা’ উপন্যাসটি।

 

 

নিউজবিডি৭১ / এম খান